স্বাস্থ্য

ক্যান্সার রোগের জন্য দায়ী পপকর্ন!

By Daily Satkhira

June 09, 2017

খাবারের সঙ্গে শরীরের যে একটা সরাসরি যোগ রয়েছে সেটা আমরা সবাই জানি। রোগে ভোগার পিছনে আমরা কী ধরনের খাবার খাচ্ছি তা অনেকাংশেই নির্ভর করে। সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে শরীরের ক্যান্সার সেল জন্ম নেওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

ক্যান্সার রোগ হওয়ার পিছনে যে যে কারণগুলি দায়ি থাকে সেগুলি হল অনিয়ন্ত্রিত জীবনযাপন, ধূমপান, খাদ্যাভ্যাস, শারীরিক পরিশ্রম, কিছু নির্দিষ্ট সংক্রমণ, বিষাক্ত রাসায়নিক উপাদান প্রভৃতি।

কী কী খাবার খেলে ক্যান্সার রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কেঃ-

১। প্রক্রিয়াজাত মাংসঃ আমেরিকার ‘ইউনিভার্সিটি অফ হাওয়াই’য়ের তত্ত্বাবধানে হওয়া এক গবেষণা অনুযায়ী, প্রক্রিয়াজাত মাংস ক্যান্সারের ঝুঁকি প্রায় ৬৭ শতাংশ বাড়িয়ে দেয়। কারসিনোজেন নামক এক ধরনের রাসায়নিক পদার্থ থাকে এসব খাবারে। যা এক প্রকার বিষ, শরীরে প্রবেশ করা মাত্র ক্যান্সার সেলের জন্ম নেওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

২। চাষ করা মাছঃ বাণিজ্যিকভাবে চাষ করা মাছ অত্যন্ত অবৈজ্ঞানিক ভাবে বড় করা হয়। সেই সঙ্গে চাষের সময় মাছের নানারকম ব্যাকটেরিয়া, ভাইরাসের আক্রমণ থেকে রক্ষা করার জন্য নানারকম জীবণুরোধকারী ওষুধ, কীটনাষক ও অন্যান্য কারসিনোজেনিক রাসায়নিক উপাদান ব্য়বহার করা হয়। ফলে এই ধরনের মাছ খেলে শরীরে ওইসব কার্সিনোজেনিক উপাদানের মাত্রাও বৃদ্ধি পেতে শুরু করে। যা শরীরে ক্যান্সার সেলের জন্ম নেওয়ার সম্ভাবনা বৃদ্ধি করে।

৩। টিনজাত খাবারঃ দীর্ঘদিন তাজা রাখতে টিনজাত খাবারে এমন কিছু রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়, যা শরীরের জন্য একেবারেই ভাল নয়। খাবারের স্বাদ যাতে নষ্ট না হয়ে যায় তাই এসব রাসায়নিক ব্যবহার করা হয়। এত মাত্রায় রাসায়নিক দেওয়া খাবার খেলে স্বাভাবিক ভাবেই শরীরের ক্ষয় হতে শুরু করে দেয়।

৪। মাইক্রোওয়েভ পপকর্নঃ প্যাকেট থেকে শুরু করে খাবারটি বানানোর পদ্ধিত, সব কিছুই এত অবৈজ্ঞানিক যে এমন খাবার খেলে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

যেসব উপাদান ব্যবহার করে পপকর্ন বানানো হয়, সেগুলি শরীরে প্রবেশ করা মাত্র নানাভাবে শরীরের ক্ষয় করতে শুরু করে। তাই তো চিকিৎসকরা মাইক্রোওয়েভ পর্পকর্ন খেতে নিষেধ করে থাকেন। সূত্রঃ ফক্স নিউজ।