সাতক্ষীরা

সাতক্ষীরায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন এবং উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণে প্রশিক্ষণ

By daily satkhira

April 08, 2022

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরা জেলার ইউনিয়ন পর্যায়ে কর্মরত চেইঞ্জ এজেন্ট’দের“নেতৃত্ব ও এডভোকেসী বিষয়ক” দুই দিনের আবাসিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গত ১০-১১ এপ্রিল ২০২২ (বৃহস্পতিবার-শুক্রবার) সাতক্ষীরার অগ্রগতি সংস্থার প্রশিক্ষণ সেন্টারে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণের উদ্বোধন করেন, সাতক্ষীরা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: রেজা রশীদ।

ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে ক্রিশ্চিয়ান এইডের কারিগরী সহায়তায় নাগরিক উদ্যোগ এর আয়োজনে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহন প্রকল্পের আওতায় প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, পিছিয়ে পড়াজন গোষ্ঠীদের জন্য সাতক্ষীরা জেলা প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতা প্রদানের আশ^াস দেন। তিনি বলেন সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাসমূহ সকলের যৌথ উদ্যোগ না হলে সকলের অংশগ্রহণ নিশ্চিত হবে না। একটি দেশের সুশাসন নিশ্চিত করতে হলে সকলের সহযোগিতা প্রয়োজন।

এমন একটি প্রকল্প নিয়ে কাজ করার জন্য বাস্তবায়নকারী সংস্থা নাগরিক উদ্যোগ এবং দাতাসংস্থাদের জেলা প্রশাসনের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানান। সেসন পরিচালনা করেন জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সন্তোষ কুমার নাথ। উক্ত প্রশিক্ষণ পরিচালনা করেন নাগরিক উদ্যোগ খুলনার বিভাগীয় সমন্বয়কারী মো: রহিদুল ইসলাম, সহকারী বিভাগীয় সমন্বয়কারী, পলাশ দাস। প্রশিক্ষণে অংশগ্রহণ করেন সাতক্ষীরা জেলার শ্যামনগর, দেবহাটা, কালিগঞ্জ, আশাশুনি, কলারোয়া এবং সাতক্ষীরা সদরের বিভিন্ন ইউনিয়ন পর্যায়ে কর্মরত ২০ জন চেইঞ্জ এজেন্ট এবং প্রকল্পের সাতক্ষীরা জেলা স্বেচ্ছাসেবক। প্রশিক্ষণে মানবাধিকার, জেন্ডার, স্থানীয় সরকার ব্যবস্থা, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মানবাধিকার পরিস্থিতি, এডভোকেসী, নেতৃত্ব বিষয়ক আলোচনা করা হয়। সর্বোপরি চেইঞ্জ এজেন্টগণের দায়িত্ব এবং করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।