স্বাস্থ্য

চিকিৎসা শাস্ত্রে পানপাতার আশ্চর্যজনক উপকারিতা!

By Daily Satkhira

June 09, 2017

ধর্মিও নানা কাজে পান পাতার ব্যবহার অনেক আগে থেকে হয়ে আসছে। কিন্তু চিকিৎসা শাস্ত্রে এই পাতাকে কাজে লাগিয়ে একাধিক রোগের উপশম করাও হয়ে থাকে। পান পাতায় উপস্থিত একাধিক উপাদান নানারকম রোগের প্রকোপ হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। নানান রকম শারীরিক সমস্যায় এই পাতাকে কাজে লাগিয়ে চিকিৎসা করা হয়ে থাকে। যেমন ধরুন-

১। ক্ষত স্থানের দাগ সরাতেঃ পান পাতায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। এই উপাদানটি যে কোনও ক্ষত সারিয়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে ক্ষতস্থানে প্রথমে অল্প করে পান পাতার রস দিয়ে দিন। তারপর তার উপর কয়েকটি পান পাতা রেখে ব্যান্ডেজ দিয়ে বেঁধে দিন। এমনভাবে ১-২ দিন থাকলে ক্ষত একেবারে সেরে যাবে।

২। যন্ত্রণা কমাতেঃ পলিফেনাল নামে এক ধরনের অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে পান পাতায়, যা প্রদাহ বা যন্ত্রণা কমাতে দারুন কাজে আসে। এই জন্য আর্থ্রাইটিস রোগীদের পান পাতার রস লাগানোর পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা।

৩। বদহজমের সমস্যা দূরঃ পান পাতায় রয়েছে গ্যাস্ট্রো প্রটেকটিভ এজেন্ট। সেই সাথে রয়েছে অ্যান্টি-ফ্লটুলেন্ট এবং কার্মিনেটিভ এজেন্ট, যা স্যালিভারি জুসের উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে হজম ক্ষমতার যেমন উন্নতি ঘটে। ফলে সার্বিকভাবে শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

৪। মুখের গন্ধ দূর করেঃ মুখ ভিতরে উপস্থিত ক্ষতিকর ব্যাকটেরিয়াদের দূর করে মুখের বদ গন্ধ দূর করতে পান পাতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পান পাতা চিবানোর সময় প্রচুর পরিমাণে স্যালাইভা তৈরি হয়, যা গন্ধ সৃষ্টিকারি ব্যাকটেরিয়াদের ধ্বংস করে দেয়। ফলে মুখের গন্ধ দূর হয়ে যায়।

৫। গলা ব্যাথা কমায়ঃ পান পাতায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান থাকার কারণে গলা ব্যথা এবং ঠান্ডা লাগার মতো সমস্যা খুব সহজেই দূর করে দেয়। এছাড়াও পান পাতার সঙ্গে অল্প করে মধু খেলে গলার সংক্রমণও দূর হয়।