কলারোয়া

কলারোয়ার কেরালকাতা ইউপির দুটি জলমহাল ইজারা নিয়ে গোপনে লিজ দেওয়ার অভিযোগ

By daily satkhira

April 12, 2022

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার কেরালকাতা ইউনিয়ন ১১.১১ একর খালের/ জলমহাল এর ইজারা নিয়ে গোপনে ইজারা দেওয়ার অভিযোগ উঠেছে।

জানা যায়, কলারোয়া উপজেলা মৎস্য জিবি সমবায় সমিতি লিঃ এর সভাপতি বিমল পোদ্দার ও সাধারণ সম্পাদক সাবুর আলী বিগত বাংলা সন ১৪২৬থেকে ১৪২৮ পযন্ত ইজারা পান। সরকারি নিয়ম অনুযায়ী ওই সমিতির জেলেদের নিয়ে মাছ চাষ করার কথা কিন্তু গোপনে কলারোয়া উপজেলা মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি ও সাধারণ সম্পাদক জেলেদের না জানিয়ে মোটা অংকের টাকার বিনিময়ে লিজ প্রদান করেন বলে সমিতির সদস্য হাটুনী গ্রামের আব্দুল আজিজের পুত্র সুমন হোসেন জানিয়েছেন। তিনি আরো বলেন, গত ১০/১১ বছর আগে আমি সমিতির সদস্য হই কিন্তু জলমহাল ও মনসা বাউড় পাওয়ার পরেও কোন দিন কোন মাছ খাইতে দেয়নি। এমনকি আমার কোন অংশ নেই আমরা জেলে বলে আমাদের জন্য সরকার জলমহাল ইজারা পাওয়া ব্যবস্থা করেছেন কিন্তু সরদার রউফ সমিতির সদস্য না হয়েও জলমহল ও মনসা বাউড় তিনি ভোগদখল করেন।

সমিতির অন্য সদস্য দরবাসা গ্রামের মৃত মতিয়ার রহমান ছেলে খাইবার হোসেন জানান, আমরা সমিতির সদস্য কিন্তু আমাদের কোন পাত্তা নেই রউফ বিগত একযুগ ধরে জলমহাল ও মনসা বাউড় মোটা অংকের টাকার বিনিময়ে লিজ নিয়ে করে।

দরবাসা ও ফাজিলকাটি ৫ নং ওয়ার্ডের মেম্বর সাজুল ইসলাম জানান আমরা দীর্ঘদিন ধরে দেখছি সরদার রউফ সমিতির সদস্য না হয়েও মাছ চাষ করে কি ভাবে করে সেটা জানিনা। কেরালকাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান স.ম মোরশেদ আলী ভিপি জানান কলারোয়া উপজেলা মৎস্যজীবি সমবায় সমিতি লিমিটেডের সভাপতি বিমল পোদ্দারের বাড়ি মুরারীকাটি গ্রামে যাহা দরবাসা থেকে ১৫/২০ কিঃ মিঃ দুরে। দরবাসা ও উত্তর বহুড়া মৌজার জলমহল কি ভাবে ইজারা পান সেটা আমার জানা নেই তবে সব চেয়ে অবাক করার বিষয় বর্তমান যিনি এই জলমহলে মাছ চাষ করছেন তার নাম সরদার রউফ। তিনি এই সমিতির সদস্য না। দরবাসা মৎস্যজীবী সমবায় সমিতির লিঃ এর সভাপতি শফিকুল ইসলাম জানান দরবাসা ও উত্তর বহুড়া মৌজার জলমহাল বিগত কয়েক বছর ধরে সরদার রউফ মাছ চাষ করে। তিনি কোন সমিতির সদস্য না। জলমহলে পাশে বসবাসকারী মশিয়ার রহমান জানান কখনো সাবুর আলী ও বিমল পোদ্দার মাছ চাষ করতে দেখিনি সরদার রউফ মাছ চাষ করেন বলে জানান। এবিষয়ে অভিযুক্ত সরদার রউফ বলেন আমি কেয়ারটেকার হিসেবে সেখানে মাছ চাষ করি।