জাতীয়

চলছে তাপপ্রবাহ, সাতক্ষীরায় আজ তাপমাত্রা আরও বাড়বে

By Daily Satkhira

April 25, 2022

নিজস্ব প্রতিবেদক: দেশের বিভিন্ন স্থানের মত সাতক্ষীরাতেও তাপপ্রবাহ তীব্র আকার ধারণ করেছে। রোববার (২৪ এপ্রিল) দুপুরে সাতক্ষীরায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছোঁয়। যদিও এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে চুয়াডাঙ্গায়।

একাধিক আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে জানা যাচ্ছে সাতক্ষীরায় আজ সোমবার দুপুর ১২ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত তীব্র তাপদাহ বয়ে যেতে পারে। এসময় তাপমাত্রা বেড়ে ৪১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছতে পারে।

এদিকে, চলতি সপ্তাহের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এখন সারাদেশ বৃষ্টিহীন। শনিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় কোথাও বৃষ্টি হয়নি। ফলে সারাদেশেই গরমে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। তবে ঢাকায় গরম থাকলেও সঙ্গে রয়েছে দমকা বাতাস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

রোববার সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪০ দশমিক ৪, রাজশাহীতে ৪০ দশমিক ৩ ও ঈশ্বরদীতে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

রাজশাহী, পাবনা, যশোর এবং চুয়াডাঙ্গা অঞ্চলে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে জানিয়ে এ আবহাওয়াবিদ বলেন, রংপুর, দিনাজপুর, নীলফামারী ও পটুয়াখালী অঞ্চলসহ ঢাকা বিভাগ, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে জানিয়ে বজলুর রশিদ বলেন, আগামী ৫ দিনের মধ্যে বৃষ্টি বা বজ্রবৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে।