আন্তর্জাতিক

লিবিয়া উপকূলে পাঁচ শতাধিক বাংলাদেশি আটক

By Daily Satkhira

April 26, 2022

অনলাইন ডেস্ক: ভূমধ্যসাগর পাড়ি দিয়ে লিবিয়া থেকে অবৈধভাবে ইউরোপে যাওয়ার চেষ্টাকালে পাঁচ শতাধিক ব্যক্তিকে আটক করেছে দেশটির পুলিশ। তাদের মধ্যে ২৪০ জন বাংলাদেশির যোগাযোগ করা গেছে বলে জানা গেছে।

শনিবার (২৩ এপ্রিল) দেশটির পূর্ব উপকূলীয় জেলা মিসরাতা থেকে তাদের আটক করা হয়। পরে তাদের লিবিয়ার রাজধানী ত্রিপোলির একটি বন্দিশিবিরে পাঠানো হয়েছে।

এ বিষয়ে প্রথমে লিবিয়ার সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়। পরে লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামীম উজ জামান বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন।

এস এম শামীম উজ জামান বলেন, লিবিয়ার মিসরাতা সৈকত দিয়ে নৌকায় করে ইউরোপের উদ্দেশে যাত্রার প্রস্তুতি নিচ্ছিলেন বাংলাদেশিসহ অবৈধ অভিবাসীরা। সে সময় তাদের আটক করে ত্রিপোলির নিরাপত্তাকর্মীরা। লিবিয়ার পুলিশের দেওয়া তথ্যানুযায়ী, সেখান থেকে মোট ৫৪১ জনকে আটক করা হয়। তাদের মধ্যে অধিকাংশই বাংলাদেশি বলে ধারণা করা হচ্ছে। তবে দূতাবাসের পক্ষ থেকে রোববার যোগাযোগ করে তাদের মধ্যে ২৪০ জন বাংলাদেশি বলে নিশ্চিত হওয়া গেছে। অন্যদের সঙ্গে যোগাযোগের পর জানা যাবে, সেখানে মোট কতজন বাংলাদেশি আছেন।

অন্যদিকে, সোমবার (২৫ এপ্রিল) লিবিয়া উপকূলে একটি নৌকাডুবিতে নয়জন ব্যক্তি মারা গেছেন। তারা কোন দেশের নাগরিক প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।