সাতক্ষীরা

লিঙ্গসমতায়ন ও নারী নেতৃত্ব বৃদ্ধির লক্ষে শ্যামনগরে এ্যাডভোকেসি সভা

By daily satkhira

May 24, 2022

প্রেস বিজ্ঞপ্তি: দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিতে লিঙ্গসমতায়ন,নারী নেতৃত্ব বৃদ্ধির লক্ষে শ্যামনগরে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। ২৫ মে সকাল সাড়ে ১১টায় শ্যামনগরের বুড়িগোয়ালিনি ইউনিয়ন পরিষদের হলরুমে প্রেরণা নারী উন্নয়ন সংস্থার আয়োজনে অনুষ্ঠিত এ্যাডভোকেসি সভায় সভাপতিত্ব করেন বুড়িগোয়ালিনি ইউপি চেয়ারম্যান হাজী নজরুল ইসলাম।

ক্রিশ্চিয়ান এইড এর অর্থায়নে,নওয়াবেঁকী গণমূখী ফাউ-েশন এর কারিগরি সহযোগিতায় (চঅজ)প্রকল্পের অধীনে সভায় অংশগ্রহনকারী হিসাবে উপস্থিত ছিলেন ইউনিয়নের নির্বাচিত সাধারন ওয়ার্ড ও সংরক্ষিত নারী আসনের সদস্য/সদস্যা বৃন্দ, নওয়াবেঁকী গণমূখী ফাউ-েশন এর সদস্যবৃন্দ, এবং প্রেরণা নারী উন্নয়ন সংসথার সদস্যবৃন্দ।

সভার শুরু সভাপতি ইউপি চেয়ারম্যান হাজী নজরুল ইসলাম বলেন নারীর ক্ষমতায়ন আধুনিক বাংলাদেশ বিনির্মান ও সামগ্রিক উন্নয়ন বহুলাংশে নির্ভরশীল। আমরা যদি নারীর নেতৃত্ব বৃদ্ধি ও উদ্যোগী হওয়ার সুযোগ করে দেই তাহলে উন্নয়নের অগ্রযাত্রা সহজ হবে এবং সরকারী পরিপত্র অনুযায়ী পুরুষের পাশাপাশি নারীর অংশগ্রহন বৃদ্ধিপাবে,

জেন্ডার সমতায়ন হবে ও সিদ্ধান্ত গ্রহনে নারীর সম্পৃক্ততা বাড়বে।

সভায় এনজিএফ প্রতিনিধি হিসাবে প্রকল্প সমন্বয়কারী শাহ ইলিয়াস এবং প্রেরণা নারী উন্নয়ন সংসথার প্রকল্প সমন্বয়কারী রহিমা খাতুন উপস্থিত থেকে বলেন, চঅজ প্রকল্পের অন্যতম লক্ষ্য হলো লিঙ্গ সমতায়নকে প্রাধান্য দিয়ে দুর্যোগ ঝুঁকি হ্রাস কার্যক্রমে স্থানীয় লোকজনের অংশগ্রহনকে তরান্বিত করা,নারী নেতৃত্বায়নকে উৎসাহ প্রদান করা।

এফ এফ শেখ নূরুল হক বলেন – স্থানীয় সরকার কাঠামোর সবচেয়ে নি¤œতর কাঠামো হচ্ছে ইউনিয়ন পরিষদ। এই কাঠামোর আওতায় সরকার তার উন্নয়ন কর্মকা- পরিচালনা এই সকল উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে জেন্ডার সমতায়ন গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করতে পারে। সভায় অন্যান্যদের মধ্যে বিভিন্ন ওয়ার্ড থেকে আগত সদস্য/সদস্যাগণ বলেন- সরকার বিভিন্ন সময়ে স্থায়ী আদেশ-নির্দেশ জারি করে থাকে। যার মধ্যে একটি হলো ঝড়উ-২০১৯। এই ঝড়উ-২০১৯ তে ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির গঠন কাঠামোর স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।