সাতক্ষীরা

সাতক্ষীরায় জাতীয় মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা

By daily satkhira

May 28, 2022

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরা পৌরসভার ব্যবস্থাপনায় হোপ ফর দি পুওরেষ্ট (এইচপি), উত্তরণ ও প্রাকটিক্যাল এ্যাকশন যৌথভাবে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা দিবস উৎযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৮ মে শনিবার ওয়াস এসডিজি প্রকল্পের আওয়তায় সাতক্ষীরা শহরের ম্যানগ্রোভ সভাঘরে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন, আশা’র জেলা ব্যবস্থাপক মোাঃ আশরাফুল ইসলাম। একজন নারীর মা হবার পূর্বশর্ত হচ্ছে নিয়মিত মাসিক হওয়া এবং সঠিক ব্যবস্থাপনা করা যেখানে বাংলাদেশ সরকারের ২০১৪ সালের পরিচ্ছন্নতা বিষয়ক সমীক্ষা থেকে জানা যায় এখনও ৮৩% শতাংশ মহিলা ও কিশোরী মাসিককালীন সময়ে সঠিক ব্যবস্থা গ্রহন করেন না। এই ভয়াবহ চিত্র থেকে বের হয়ে আসার জন্য কিশোর, কিশোরী, অভিভাবক, শিক্ষক, সাংবাদিক, সুশীল সমাজ, প্রশাসন ও স্থানীয় সরকার প্রতিনিধিদের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা পৌরসভার প্যালেন মেয়র মোছাঃ রাবেয়া পারভীন।

অনুষ্ঠান শুরুতে স্বাগত বক্তব্য ও উদ্দেশ্য বর্ণনা করেন টাউন কো-অর্ডিনেটর মৃনাল কুমার সরকার এবং ছাত্রী, কিশোরী ও মায়েদের অভিজ্ঞতা তুলে ধরেন তামান্না খাতুন, রিমা খাতুন ও গুণশান আরা। জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর’র প্রোগ্রাম অফিসার ফতেমা জোহরা, স্থানীয় সরকার প্রতিনিধি এ্যাড. শাহনাজ পারভীন মিলি, কাউন্সিলর অনিমা মন্ডল, কাউন্সিলর নূর জাহান, সমাজ উন্নয়ন কর্মকর্তা মোঃ জিয়াউর রহমান, সিভিল সোসাইটি প্রতিনিধি ও বাংলাদেশ মহিলা পরিষদের সেক্রেটারী জ্যোৎ¯œা দত্ত, শিক্ষক কামরুন্নাহার, সাংবাদিক আসাদুজ্জামান, এম বেলাল হোসেন, মোঃ মাজহারুল ইসলাম,উত্তরণ প্রতিনিধি শেখ রুশায়াদউল্লাহ, প্র্যাকটিক্যাল এ্যাকশন প্রতিনিধি শেখ সুজা উদ্দিন, উদ্যোক্তা সালমা খাতুন, রাবেয়া খাতুন, জেসমিন আরাসহ অন্যারা কিশোরী ও মায়েদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে জনসচেতনতা গড়ে তোলা ও শিক্ষা প্রতিষ্ঠানে স্যানিটারি ন্যাপকিন কর্ণার গড়ে তোলার বিষয়ে অভিমত ব্যক্ত করেন। কিশোরীদের মাসিক কালিন সময়ের অসুবিধা সমুহ, স্যানিটারী ন্যাপকিন ব্যবহারের সুফল নিয়ে আলোচনা করা হয়। সর্বোপরি মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনাকে কিভাবে সামাজিক আন্দোলনে নিয়ে আসা যায় সে সম্পর্কে করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন হোপ ফর দি পুওরেষ্ট’র মার্কেট ডেভেল্পমেন্ট অফিসার নন্দিতা রানী দত্ত। উল্লেখ্য,

এইচপি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের মূল লক্ষ্য হলো ওয়াস উদ্যোক্তা তৈরী এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মান বৃদ্ধি করবে যেটি বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভিষ্ট ২০৩০ অর্জনে অবদান রাখবে।