সাতক্ষীরা

২৫তম আন্তঃক্লাব শ্যুটিং প্রতিযোগিতায় সাতক্ষীরার সাহস’র অংশগ্রহণ

By daily satkhira

May 30, 2022

সাতক্ষীরার সন্তান সরদার ফাহিমউদ্দিন আহম্মেদ (সাহস) এক সাহসী কিশোর। শিশুকাল থেকেই তার ছিল খেলনা পিস্তল, বন্দুক অথবা ইয়ারগান থেকে নিশানায় গুলি ছোড়ার শখ। যে কোন মেলায় ইয়ারগান থেকে গুলি ছুড়ে বেলুন ফুটানোই ছিল তার নেশা। স্বভাবে সে আর পাঁচজন শিশু-কিশোরের চেয়ে বেশ খানিকটা ব্যতিক্রম। যে কোন পরিবেশে সে নিজকে খুব সহজেই মানিয়ে নিতে পারে। ধার্মিক ও নম্র। পড়াশুনায়ও সে বেশ ভালো। সাতক্ষীরা প্রি-ক্যাডেট স্কুলে কেজি শ্রেণীতে প্রথম তার স্কুলে পদার্পণ। অতঃপর যথক্রমে সাতক্ষীরা পাবলিক স্কুল এন্ড কলেজ, সাতক্ষীরা সিলভার জুবিলী সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক সমাপনীতে অংশগ্রহন ও জিপিএ ফাইভ পেয়ে সফলতার সাথে উত্তীর্ণ। সাতক্ষীরা কালেক্টরেট স্কুল ও কলেজে ভর্তি হয়ে আরো উন্নত শিক্ষালয়ে ভর্তির অদম্য আগ্রহে যথাক্রমে ক্যাডেট ও বিকেএসপিতে ভর্তি যুদ্ধে অংশগ্রহন এবং অবশেষে ২০২১ সালে সুযোগ পেয়ে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান-বিকেএসপিতে (ক্যাডেট নং শ্যুঃ-১৯০ প্রাপ্ত হয়ে) ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হয়। সাতক্ষীরাতে অধ্যয়নকালে সে সহশিক্ষার জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমী-সাতক্ষীরা, বাংলাদেশ রাইফেলস ক্লাব-সাতক্ষীরা, রেপাটরী নাট্য দল, বিজয়া থিযেটার, প্রাণকেন্দ্র, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ ইত্যাদি শৈপ্লিক সংগঠনে অভিনয়-আবৃত্তি-ক্রীড়া-সাহিত্য-সংস্কৃতির অনুশীলন শুরু করে। ওস্তাদ সিরাজুল ইসলাম মহোদয়ের তত্থাবাধনে পরিচালিত সাতক্ষীরা রাইফেলস ক্লাবে শ্যুটিং অনুশীলনে সে তার দক্ষতার প্রমান দেয়। এ সময়গুলোতে সে স্থানীয় পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠানে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহন করে সম্মাননা সনদসহ পুরুস্কৃত হয়। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান-বিকেএসপিতে শিক্ষা গ্রহনকালে সে অল্প সময়ে নানা অনুষ্ঠানে কবিতা আবৃত্তিতে চারটি প্রতিযোগিতায় অংশগ্রহন করে তিনটিতে যথাক্রমে তৃতীয়, প্রথম ও দ্বিতীয় স্থান লাভ করে। এছাড়া অন্যান্য সহশিক্ষায় পারদর্শিতার জন্য সিনিয়র ভাই-বোন ও শিক্ষকমন্ডলীর ¯েœহভাজন হয়ে উঠে। বার্ষিক পরীক্ষায় দ্বিতীয় স্থান লাভ করে সপ্তম শ্রেণীতে উত্তীর্ণ হয়। বর্তমানে সপ্তম শ্রেণিতে সে ক্যাপ্টেন নির্বাচিত হয়ে অত্যন্ত দক্ষতার সাথে নেতৃত্ব প্রদান করছে। তার বাবা সরদার গিয়াসউদ্দিন আহম্মেদ ও মা ফাতেমা আমজাদ উভয়ই উন্নয়নকর্মী।

বাবা অভিনয়-আবৃত্তি-শিল্প-সাহিত্য-সংস্কৃতি প্রতিষ্ঠান ও কার্যক্রমের সাথে সংপৃক্ত। তারা সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার মৌতলা ইউনিয়নের পানিয়া গ্রামের স্থায়ী বাসিন্দা। সন্তানের ভবিষ্যৎ গঠন ও কর্মের সুবাদে তারা সাতক্ষীরা শহরেই দীর্ঘদিন বসবাস করছেন।

সরদার ফাহিমউদ্দিন আহম্মেদ সাহস ২০০৯ সালে জন্মগ্রহনকারী তাঁদের একমাত্র পুত্রসন্তান। ছেলেকে প্রতিষ্ঠিত করার জন্য তাঁদের অদম্য ইচ্ছা ও পরিশ্রমের অন্ত নেই। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান-বিকেএসপিতে শ্যুটিং রাইফেল বিভাগে অনুশীলনে সে অতি অল্প দিনে প্রশিক্ষকবৃন্দের সুনজরে আসে। তার নৈপূর্ণতা সবাইকে মুগ্ধ করে দেয়। ইতিমধ্যে সে একবার শ্যুটিং ‘ফান গেম’-এ অংশগ্রহনের সুযোগ লাভ করেছে। বাংলাদেশ শ্যুটিং স্পোর্ট ফেডারেশন কর্তৃক আয়োজিত ২৫তম আন্তঃক্লাব শ্যুটিং প্রতিযোগিতা২০২২-এ বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান থেকে সরদার ফাহিমউদ্দিন আহম্মেদ (সাহস) দীর্ঘ অনুশীলনের মাধ্যমে অন্যান্যের মধ্যে প্রতিযোগী হিসাবে চুড়ান্ত বাছাইয়ে উত্তীর্ণ হয়েছে।

সে উক্ত প্রতিযোগিতায় বাংলাদেশে প্রতিষ্ঠিত শ্যুটিং ক্লাবসমূহ থেকে আগত অংশগ্রহনকারী প্রতিযোগীবৃন্দের সাথে ০১-০৪ জুন২০২২ তারিখ পর্যন্ত ঢাকায় অনুষ্ঠিতব্য চারদিন ব্যাপি শ্যুটিং প্রতিযোগিতায় “বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (ইকঝচ)”এর পক্ষে প্রতিযোগী হিসাবে প্রতিদ্বন্ধীতাকারী বারো জনের দলে অন্যতম হিসাবে অন্তরভূক্ত হয়েছে। আল্লাহর রহমত, অক্লান্ত পরিশ্রম, সাহসিকতা ও সকলের দোয়া তার পাথেয় বলে সে মনে করে। সে সকলের দোয়া প্রার্থী। প্রেস বিজ্ঞপ্তি