সাতক্ষীরা

নদী খননে টিআরএম বাস্তবায়ন এবং উপকূলে টেকসই ভেড়ীবাধ নির্মানের দাবিতে পথসভা

By daily satkhira

June 01, 2022

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরায় কপোতাক্ষ, বেতনা ও মরিচ্চাপ নদী খননে টিআরএম বাস্তবায়ন এবং উপকূলে টেকসই ভেড়ীবাধ নির্মানের দাবিতে পথসভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকাল ৫টায় সাতক্ষীরা ইটাগাছা মোড়ে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন, নদী বন ও পরিবেশ রক্ষা কমিটি, সাতক্ষীরা জেলা শাখার সভাপতি আদিত্য মল্লিক।

নদী বন ও পরিবেশ রক্ষা কমিটি, সাতক্ষীরা জেলা শাখার আয়োজনে অনুষ্ঠিত পথসভায় বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা ভূমিহীন সমিতির সভাপতি মোঃ কওছার আলী, নদী, বন ও পরিবেশ রক্ষা কমিটির সহ-সভাপতি মোঃ আব্দুস সামাদ, মানবাধিকার কর্মী শেখ ফারুক হোসেন, যুগ্ন সাধারণ সম্পাদক শাহাজান আলী (ছোট বাবু),মনিরুল ইসলাম (রানা),

মোঃ হাবিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক আবু সেলিম, দপ্তর সম্পাদক শেখ হাফিজুর রহমান, প্রচার সম্পাদক মোঃ ইসমাইল হোসেন, আরমান আলী সহ মীর আশিক ইকবাল (বাপ্পী), মোঃ শাহাজান আলী, মোছাঃ নাজমা খাতুন মহিলা সম্পাদিকা, লাবসা ইউনিয়ন ভূমিহীন সমিতির সভাপতি শেখ রিয়াজুল ইসলাম প্রমুখ। বন ও পরিবেশ রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মফিজুর রহমানের সঞ্চালনায় পথসভায় বক্তারা বলেন, বেতনা মরিচচাপ খননের জন্য বাজেট সঠিকভাবে খননের কাজে ব্যবহার করা হচ্ছে কিন না তার জন্য সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং কার্যক্রম সমন্বয় ও গতিশীল করার জন্য সংশ্লিষ্ট সকল পক্ষের সমন্বয়ে একটি ফোরাম গঠন করতে হবে। যে কোন ধরনের বিপর্যয় এড়ানোর জন্য নির্ধারিত সময়ে বেতনা, মরিচচাপ খনন ও পার্শ্ব খালের সাথে সংযোগ টি আর এম, বাস্তবায়ন টেকসই বেড়িবাঁধ অসহায় ভূমিহীনদের ক্ষতিপূরণ দিয়ে স্থায়ী বসবাসের ব্যবস্থা করতে হবে।

টি আর এম বাস্তবায়ন না হলে সরকার নদী রক্ষায় কার্যকরী পদক্ষেপ না নিলে বেতনা মরিচচাপ খনন করার পর কোন আশার আলোর মুখ দেখবে না। অববাহিকার মানুষ ভয়াবহ এই পরিস্থিতির মধ্যে পড়বে। মানুষের দাবী গুরুত্ব প্রদান করে সক্রিয় জন অংশগ্রহন সহ টি আর এম বাস্তবায়নের মাধ্যমে পলি ব্যবস্থাপনা হলে বেতনা মরিচচাপের পাশ্ববর্তী এলাকার মানুষ উপকৃত হবে। অত্র এলাকার মানুষের সমস্যার সমাধান হবে। কৃষি মৎস্যসহ এলাকার জীব বৈচিত্র্য রক্ষা পাবে। ভূ- গর্ভস্থ পানি স্থির ও বৃদ্ধি পাবে ফলে মানুষের জীবন জীবিকার পরিবেশ ফিরে আসার মাধ্যমে এলাকার ব্যাপক উন্নয়ন হবে বলে ব্যক্ত করেন।