সাতক্ষীরা

নবযুগ শিক্ষা সোপান মাধ্যমিক বিদ্যালয়ে গাছকাটার দুর্নীতির অভিযোগ!

By daily satkhira

June 01, 2022

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার কালিগঞ্জের নবযুগ শিক্ষা সোপান মাধ্যমিক বিদ্যালয়ের বিরুদ্ধে গাছকাটা সহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। গত বুধবার (১জুন) দুপুরের দিকে স্বয়ং কৃষ্ণনগর ইউপি চেয়ারম্যান সাফিয়া পারভীন ঐ বিদ্যালয়টি পরিদর্শন করে এই অভিযোগ করেন।

অভিযোগ সুত্রে জানা যায়, বিদ্যালয়ের আঙিনায় অবস্থিত ফল ও ছায়াদানকারী বিভিন্ন প্রজাতির গাছ নিয়ম বহির্ভুত ভাবে বিক্রয় করে দিয়েছে বিদ্যালয়টির প্রধান শিক্ষক মনিরুল ইসলাম। এছাড়াও বিদ্যালয়ে পরিদর্শন কালে মাত্র একজন সহকারী শিক্ষক ও একজন কর্মচারী ছাড়া আর কারর দেখা পাননি ইউপি চেয়ারম্যানের নেতৃত্বাধীন পরিদর্শকদলটি। এসময় ইউপি চেয়ারম্যান সাফিয়া পারভীন শিক্ষক হাজিরা খাতায় সাক্ষর চেক করলে দেখেন যে, প্রায় সব শিক্ষক হাজিরা খাতায় সাক্ষর করে কোন দায়িত্ব পালন না করে নিয়মছাড়াই বিদ্যালয় ত্যাগ করেন। যার ফলে এ বিদ্যালয়ের ফলাফল সহ শিক্ষার পরিবেশ নিয়েও চিন্তিত শিক্ষার্থী, অভিভাবক সহ সুশীল সমাজের ব্যক্তিবর্গ। ইউপি চেয়ারম্যান সাফিয়া পারভীন আরও জানান, কয়েকজন অভিভাবকের অভিযোগের প্রেক্ষিতে আমি উক্ত বিদ্যালয়টি পরিদর্শন করে গাছকাটা সহ নিয়মবহির্ভুত অনুপস্থিত থাকা শিক্ষক সহ বিভিন্ন অনিয়মের অভিযোগের সত্যতা পেয়েছি। পরিদর্শন কালে আমি প্রধান শিক্ষকের সাথে যোগাযোগের চেষ্টা করলে তার সব নং বন্ধ পাই। এমতাবস্থায় আমি অত্র এলাকার ঐতিহ্যবাহী প্রাচীনতম এই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার জন্য এবং নিয়ম বহির্ভুতভাবে গাছ বিক্রয় করা সহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য কালিগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, নির্বাহী কর্মকর্তা সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছি।

তবে বিভিন্ন অনিয়মের কথা অস্বীকার করে প্রধান শিক্ষক মনিরুল ইসলাম জানান, বিদ্যালয়ের বেঞ্চ সংকটের কারনে গাছ কেটে তা বেঞ্চ তেরি করা হয়েছে। আর পরের দিন (বৃহস্পতিবার) পরীক্ষা থাকায় সাড়ে ১২টার পরই পরীক্ষার প্রস্তুতির জন্য শিক্ষার্থীদের কে বাসায় পাঠিয়ে দেওয়া হয়। পরীক্ষা গ্রহনের পূর্ব প্রস্তুতির জন্য অধিকাংশ শিক্ষকরা ব্যস্ত ছিল।