খেলা

সেমিফাইনালে বাংলাদেশ !

By Daily Satkhira

June 10, 2017

না থেকেও ছিল বাংলাদেশ। হোক না তা অস্ট্রেলিয়া-ইংল্যান্ড দ্বৈরথ! বার্মিংহামের এই ম্যাচের হার-জিতের ওপরই যে নির্ভর করছিল মাশরাফিদের সেমিফাইনাল। চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশকে টিকে থাকতে হলে হারতে হবে অস্ট্রেলিয়াকে, এই ছিল সমীকরণ। বাংলাদেশের কোটি ক্রিকেট ভক্তের প্রার্থনায় ছিল তাই ইংলিশদের জয়। ক্রিকেট ঈশ্বর শুনেছেন সেই প্রার্থনা, দুহাত ভরে দিয়েছেন বাংলাদেশকে। ইংলিশরা অস্ট্রেলিয়াকে হারিয়ে দেওয়ায় প্রথমবার আইসিসির বড় কোনও টুর্নামেন্টের সেমিফাইনালে উঠে গেছে বাংলাদেশ। ৪১তম ওভারে শুরু হওয়া বৃষ্টিতে ইংলিশরা ডাকওয়ার্থ-লুইস মেথডে অস্ট্রেলিয়াকে হারিয়েছে ৪০ রানে।

পরপর দুইবার বৃষ্টি হানা দেয়ায় বাংলাদেশের ক্রিকেট ভক্তরা নিশ্চই হিসাব-নিকাশে বসে গেছে কি হবে ?

২০ ওভারের চেয়ে ১ বল কম হলেও নিশ্চিত সেই ম্যাচ বাতিল এবং ম্যাচের পয়েন্ট ভাগাভাগি করে দেয়া হবে প্রতিদ্বন্দ্বী দুই দলের মাঝে। তাহলে এখনত ২০ ওভারের বেশি খেলা হয়ে গেছে এ অবস্থায় বৃষ্টি না থাকলে কি হবে বাংলাদেশে ভাগ্যে ? পারবেকি সেমিফাইনালে যেতে ?

উত্তরটা হল এগিয়ে ইংল্যান্ড। ম্যাচ বন্ধ হলে জিতবে তারাই। যদি চার উইকেট যেতো, তাহলে ১৩৩ প্রয়োজন হতো; কিন্তু উইকেট ধরে রাখার কারণে এগিয়ে ইংল্যান্ড। ৪০.২ ওভারেই ইংল্যান্ড করে ফেলেছে ২৪০ রান। উইকেট চারটি।

আগে থেকেই বৃষ্টির পূর্বাভাষ ছিল। অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের ম্যাচটি বৃষ্টিতে ভেসে যেতে পারে এমন সম্ভাবনার কথাও বলা হচ্ছিল। এর মধ্যে একবার বন্ধও হয়ে গিয়েছিল খেলা। এরপর আবার শুরুও হয়। তবে দ্বীতিয়বারের মত আবারও বৃষ্টি হানা দিয়েছে। যার ফলে বন্ধ রয়েছে অষ্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের মধ্যকার খেলা।

বৃষ্টির পূর্বমুহুর্তে জয়ের দ্বারপ্রান্তে ছিল ইংল্যান্ড। ৪ উইকেট হারিয়ে রান করেছে ২৪০। ওভার শেষ ৪০.২। জিততে হলে প্রয়োজন ৫৮ বলে ৩৮ রান।

বেন স্টোকস ১০৯ বলে ১০২ রান করে অপারাজিত রয়েছেন । তাকে সংগ দিচ্ছে জোস বাটলার।

এর আগে, ভালো শুরুর পর এদিন রানে পাহাড় গড়ার ইঙ্গিত দিয়েছিল স্মিথ বাহিনী। কিন্তু হঠাৎই আদিল রশিদের ঘূর্ণিতে এলোমেলো হয়ে গেল অজি ব্যাটিং লাইনআপ। অন্যদিকে পেস আক্রমণে অজিদের ঘায়েল করেন মার্ক উড। মরগ্যান বাহিনীর সামনে টার্গেট দেয় ২৭৮ রানের।