সাতক্ষীরা

সাতক্ষীরায় ওয়াস উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন ফলোআপ প্রশিক্ষণ

By daily satkhira

June 10, 2022

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরা পৌরসভার ওয়াস ব্যবসায়ীদের নিয়ে সাতক্ষীরাতে জলবায়ু সহনশীল ওয়াস পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ বিষয়ক দক্ষতা উন্নয়ন ফলোআপ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু মিলনায়তন, প্রেসক্লাব ভবনে পৌরসভার প্রান্তিক এলাকায় ওয়াস সুবিধা বাঞ্চিত এলাকার মানুষের মাঝে ওয়াস সেবা প্রদানের লক্ষে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষণের মাধ্যমে কী ধরনের দুর্যোগসহনশীল পন্য উৎপাদন করছে তা সকলের মধ্যে শেয়ার করা, দুর্যোগসহনশীল পণ্য উৎপাদনে চ্যালেঞ্চ ও চ্যালেঞ্জসমুহ দুর করার উপায় জানা।

প্রশিক্ষণ গ্রহণ করার পরে ওয়াস উদ্যোক্তারা দুর্যোগসহনশীল ওয়াস পন্য করা হবে। ওয়াস উদ্যোক্তারা তারা তাদের নিজ নিজ এলাকায় দুর্যোগসহনশীল ওয়াস সেবা প্রদান করতে সক্ষম হবেন। প্রশিক্ষণে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন জনিত কারনে এলাকায় বিভিন্ন দুর্যোগ ব্যবস্থাপনায় উদ্যোক্তাদের ভূমিকা, বিপদাপন্নতা, আপদ ও ঝুঁকি বিষয়ক আলোচনা করা হয়।

দুর্যোগসহনশীল পণ্য উৎপাদনে কী কী উপকরণ ব্যবহার করা হবে ও কীভাবে দুর্যোগসহনশীল পণ্য উৎপাদন করা যাবে, দুর্যোগসহনশীল পণ্য উৎপাদন উদ্যোক্তাদের ভূমিকা, দুর্যোগসহণশীল পন্য উৎপাদন ও ব্যবহারে কমিউনিটির ভূমিকা, দুর্যোগসহণশীল পন্য উৎপাদন ও ব্যবহারে ওয়াস এসোসিয়েশনের ভূমিকা বিষয়ক বিস্তারিত আলোচনা করা হয়। প্রশিক্ষনার্থীরা বলেন আমাদের এলাকায় প্রতিনিয়ত বিভিন্ন দুর্যোগ লেগেই আছে এবং এ প্রশিক্ষনের মাধ্যমে দুর্যোগসহনশীল পণ্য উৎপাদন করতে ও সেবা প্রদান করতে সক্ষম হবেন বলে বিশ^াস করেন। প্রশিক্ষণ উদ্বোধন করেন আশা’র জেলা ব্যবস্থাপক মোঃ আশরাফুল ইসলাম।

এইচপি সংস্থার পক্ষে উপস্থিত থেকে প্রশিক্ষণ পরিচালনা করেন মৃনাল কুমার সরকার, ও নন্দিতা রানী দত্ত । এছাড়া অন-লাইনে উপস্থিত থেকে প্রশিক্ষণের বিস্তারিত আলোচনা করেন ওয়াস এসডিজি প্রকল্পের ব্যবস্থাপক মোঃ ওয়াহিদুর রহমান। প্রশিক্ষণে ওয়াস উদ্যোক্তাদের মধ্যে শেখ হাবিবুর রহিম রিন্টু, মোঃ আল-আমিন, শাহিন, জেসমিন আরা, ফরিদা খাতুন, মনোয়ারা, সালমা, তানিয়া খাতুন, রাসেল হোসেন ও নূর মোহাম্মদসহ অন্যান্য।

উল্লেখ্য এইচপি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের মূল লক্ষ্য হলো ওয়াস উদ্যোক্তা তৈরী এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মান বৃদ্ধি করবে যেটি বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভিষ্ট ২০৩০ অর্জনে অবদান রাখবে।