খেলা

সেমিতে বাংলাদেশের প্রতিপক্ষ কে হচ্ছে?

By Daily Satkhira

June 11, 2017

গতকাল ইংল্যান্ডের জয়ের পরে নিশ্চিত হল প্রথমবাররের মতো বাংলাদেশ চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলবে। ১১ বছর পরে স্বপ্নের সেমিফাইনালে বাজিমাত করতে যাচ্ছে। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে অবিস্মরণীয় এক অর্জন এটা। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে বড় একটি পাওনা।

বাংলাদেশের সেমিফাইনাল নিশ্চিত হওয়ার পরপরই হিসাব-নিকাশ শুরু হয়ে গেছে, কে হচ্ছে সেমিতে বাংলাদেশের প্রতিপক্ষ। ভারত না দক্ষিণ আফ্রিকা, নাকি শ্রীলঙ্কা-পাকিস্তানের কেউ। সেই প্রতিপক্ষকে হারিয়ে ফাইনালে যেতে পারবে তো বাংলাদেশ?

চ্যাম্পিয়ন্স ট্রফির সূচি অনুযায়ী বাংলাদেশ খেলবে দ্বিতীয় সেমিফাইনাল। ম্যাচটি অনুষ্ঠিত হবে এজবাস্টনে। বাংলাদেশ সময় বিকল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দলের মোকাবেলা করবে বাংলাদেশ।

‘বি’ গ্রুপে যে হিসেব দাঁড়িয়েছে, তাতে ভারত এবং দক্ষিণ আফ্রিকার একটি দলকে বিদায় নিতেই হচ্ছে। তাতে কোনো সন্দেহ নেই। আবার পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যেও একটি দলকে বিদায় নিতে হবে। আগামীকাল কেনিংটন ওভালে মুখোমুখি হচ্ছে ভারত এবং দক্ষিণ আফ্রিকা।

যে হারবে তারই বিদায় নিশ্চিত। আর যে জিতবে তার গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা বেশি। ‘বি’ গ্রুপে চারটি দলেরই একটি করে জয়। পয়েন্ট সমান ২ করে। রান রেটে যদিও এগিয়ে ভারত। তবে শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচে জয়ী দল যদি অনেক বড় ব্যবধানে জিতে যায়, তাহলে রান রেট পরিবর্তনও হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে গ্রুপ চ্যাম্পিয়ন এবং রানারআপেও আসতে পারে পরিবর্তন।

তাই সঠিক করে এখনই বলা যাচ্ছে না, সেমিতে কাকে পাচ্ছে বাংলাদেশ। তবে, ভারত কিংবা দক্ষিণ আফ্রিকা হওয়ারই সম্ভাবনা বেশি।