সাতক্ষীরা

সাতক্ষীরায় সেবা প্রদানের জন্য চাহিদা তৈরির কৌশলপত্র বিষয়ক ওয়াস উদ্যোক্তাদের ফলোআপ প্রশিক্ষণ

By daily satkhira

June 26, 2022

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরাতে স্থায়িত্বশীল ও ন্যয়সঙ্গত ওয়াস সেবা প্রদানের জন্য চাহিদা তৈরীর কৌশল বিষয়ক দক্ষতা উন্নয়ন ফলোআপ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

২৬ জুন ২০২২ রবিবার পৌরসভার ওয়াস ব্যবসায়ীদের নিয়ে সাতক্ষীরা শহরের ম্যানগ্রোভ কনফারেন্স রুমে প্রশিক্ষণ উদ্বোধন করেন সাতক্ষীরা পৌরসভার সমাজ উন্নয়ন কর্মকর্তা মোঃ জিয়াউর রহমান।

এইচপি সংস্থার পক্ষে উপস্থিত থেকে প্রশিক্ষণ পরিচালনা করেন মৃনাল কুমার সরকার ও নন্দিতা রানী দত্ত । প্রশিক্ষণে ওয়াস উদ্যোক্তাদের মধ্যে উপস্থিত ছিলেন শেখ আব্দুল কাদের, মোছাঃ সালমা খাতুন, রাবেয়া খাতুন, মোঃ আলিম, রাসেল, আঃ রহিম, হাসানসহ অন্যান্য। কেহ পিছে পড়ে রবে না এসডিজি’র এই প্রতিপাদ্যকে সামনে রেখে পৌরসভার প্রান্তিক এলাকায় ওয়াস সুবিধা বাঞ্চিত এলাকার মানুষের মাঝে ওয়াস সেবা প্রদানের লক্ষে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। ওয়াস সেবা বঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠির মাঝে স্থায়িত্বশীল ও ন্যয়সঙ্গত ওয়াস সেবা প্রদানের জন্য বিভিন্ন কৌশলপত্র তৈরী তথা বাজরের চাহিদা নিরুপণ,

ক্রেতা ব্যবস্থাপনা, চাহিদা তৈরীর কৌশলসমুহ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। প্রশিক্ষনার্থীরা বলেন আমাদের সকলকে একত্রিত হয়ে সমাজের সকল শ্রেণীর মানুষকে ওয়াস সেবার আওয়াতায় নিয়ে আসার জন্য সামাজিক মাধ্যম ব্যবহার, লিফলেট, ফেস্টুন, উঠান বৈঠক, সামাজিক মানচিত্র তৈরীসহ বিভিন্ন প্রচার প্রচারণা চালিয়ে যেতে হবে।

অংশগ্রহণকারীদের মধ্যে থেকে প্রশিক্ষণের সমাপ্তি ঘোষনা করেন সাংবাদিক এম. বেলাল হোসাইন। উল্লেখ্য এইচপি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে।

প্রকল্পের মূল লক্ষ্য হলো ওয়াস উদ্যোক্তা তৈরী এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মান বৃদ্ধি করবে যেটি বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভিষ্ট ২০৩০ অর্জনে অবদান রাখবে।