আশাশুনি

আশাশুনিতে জমি ফিরে পেতে কাফনের কাপড় পরে অনশন

By daily satkhira

July 25, 2022

নিজস্ব প্রতিনিধি : আশাশুনিতে আদালতের নির্দেশ অমান্য করে জবর দখলকৃত জমিতে মার্কেট নির্মাণ কাজবন্ধ করে প্রকৃত জমির মালিকদের দখল দেওয়ার দাবিতে কাফনের কাপড় পরে অনশন পালনকরছে ভুক্তভোগীরা।

সোমবার (২৫জুলাই) ভোর ৬টা থেকে আনুলিয়া ইউনিয়নের রাজাপুর গ্রামের মাজেদ আলীগাইনের নেতৃত্বে জমির মালিক মাজেদ আলি গাইন, আয়ুব আলি গাইন, মনিরুল গাইন, মিজানুর গাইন, নুরুজ্জামান, জহুরুল, আনারুল, রাবেয়া খাতুন, জবেদাখাতুন, জেসমিন খাতুন, আজিজা খাতুন, আনোয়ারা খাতুন, নাছিমাখাতুন,

সোহাগ আলম, সোহান আলম ৩ টি দুগ্ধপোষ্য শিশুকে সাথে নিয়ে অনশন করছেন। সকাল থেকে টিপ টিপ বৃষ্টির মধ্যে পলিথিন মাথায় দিয়ে রাজাপুর গ্রামে জবর দখলকরে নির্মাধীন মার্কেটের সামনের মোড়ে এ অনশন করা হয়। অনশন কারীরা বলেন, রাজাপুর মৌজায় এসএ ১১ ওআরএস ২৬৬ খতিয়ানে ২৮৪, ২৮৮, ২৯১, ২৯৪ ও ২৯৬ দাগে ৪৬ শতক জমির পৈত্রিক মালিক উজির আলীগাইন, শামছুর গাইনসহ ৬জন। স্থানীয় ইউপি সদস্য শহিদুল ইসলাম ৫টি দাগের ৩শতক জমিক্রয় করেন শামছুরের নিকট থেকে। এবং ২৯৪ ও ২৯৬ দাগ চিহ্নিত করে নেয়।

অপর শরীক আয়ুব আলী টাকা আমানত করলে বিজ্ঞ আদালত স্থগিতাদেশ করেন। মেম্বারের ভাই ছাইদ একই মৌজাও দাগে একই দাতার নিকট থেকে একই দাগ চিহ্নিত করে ২ শতক জমি ক্রয় করেন। এবারও আয়ুব আলী টাকা আমানত করলে তার পক্ষে রায় হয়। অন্যদিকে আপোষনামা দেখিয়ে জমির মিউটেশান সম্পন্ন করা হয়। জমির মালিকরা জানান,ভূয়া আপোষনামা দেখিয়ে করা মিউটিশানের খবর জানতে পেরে তারা (আয়ুব আলী গাইন গং) সহকারী কমিশনার (ভূমি) আশাশুনিতে রেকর্ড সংশোধনী মামলা করেছেন।

কিন্তু মেম্বার শহিদুল আদালতের স্থগিতাদেশও মামলা চলাকালীন সময়ে ৫টি দাগে ক্রয়কৃত জমি ৫ দাগে দখল না নিয়ে কেবলমাত্র ২৯৪ দাগে অবৈধভাবে জবর দখল নিয়ে ঘর নির্মাণ করে চলেছেন। জমির মালিকদের হুমকি ধামকি দিয়ে জবরদখলও নির্মাণ কাজ অব্যাহত রাখায় তারা কাফনের কাপড় পরিধান করে অনশন করতে বাধ্য হয়েছেন। দাবী আদায় না হওয়াপর্যন্ততারা অনশন চালিয়ে যাবে বলে সাংবাদিকদের জানান। মেম্বর শহীদুল ইসলাম জানান, আমার ন্যায্য মূল্যে কেনাজমিতে ঘর তৈরি করছি। আমার নির্বাচনী প্রতিপক্ষের দ্বারা প্ররোচিত হয়ে আমার বিরুদ্ধে অপপ্রচারও অনশনের নাটক করছে। থানা অফিসার ইনচার্জ মমিনুল ইসলাম পিপিএম জানান – অনশনের ঘটনাটি এই মাত্র শুনলাম। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করবো।