সাতক্ষীরা

শ্যামনগরে বস্তায় শীতকালীন সবজি চাষের সম্ভাব্যতা এবং লাভজনকতা যাচাই শীর্ষক কর্মশালা

By daily satkhira

August 04, 2022

নিজস্ব প্রতিনিধি : এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন খুলনা বিশ্ববিদ্যালয়ের আয়োজনে দক্ষিণ পশ্চিম বাংলাদেশের রোপা আমন ধান ক্ষেতে সাথী ফসল হিসেবে বস্তায় শীতকালীন সবজি চাষের সম্ভাব্যতা এবং লাভজনকতা যাচাই শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে

বৃহস্পতিবার সকাল ১০টায় শ্যামনগর উপজেলা অডিটরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন শ্যামনগর উপজেলা চেয়াম্যাম এস এম আতাউল হক দোলন, এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আক্তার হোসেন, হর্টিকালচার সেন্টার সাতক্ষীরার উপ-পরিচালক আমজাদ হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি।

প্রধান আলোচক হিসিবে উপস্থিত ছিলেন এগ্রোটেকনলজি ডিসিপ্লিন খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড.মোঃ আব্দুল মান্নান তার আলোচনায় বলেন ধান চাষের পাশাপাশি সবজি চাষ অধিক লাভ জনক। অল্প সময়ে ধানের সাথে সাথী ফসল হিসেবে সবজি চাষ দক্ষিণ পশ্চিম অঞ্চলের কৃষকদের অর্থ ও পুষ্টির চাহিদে মিটাতে বিশেষ ভূমিকা রাখবে। এ প্রযুক্তি কৃষক থেকে কৃষক পর্যায়ে ছড়িয়ে যাবে।।

২৬ জন কৃষক ও ১৪ জন উপসহকারী কৃষি অফিসার এ কর্মশালায় অংশ গ্রহন করেন। কর্মশালা শেষে রোপা আমন ধানের ক্ষেতে সাথী ফসল হিসেবে বস্তায় শীতকালীন সবজি চাষের উপর কৃষকদের সাথে মুক্ত আলোচনায় করা হয়। এবং ধান চাষের জমিতে সরজমিনে উপস্থিত হয়ে কৃষকদের হাতে কলমে প্রশিক্ষন দেয়া হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খামার বাড়ি সাতক্ষীরার উপপরিচালক মোঃ নুরুল ইসলাম।