সাতক্ষীরা

সাতক্ষীরা বৃক্ষ মেলায় মানুষের নজর কেড়েছে ফোর এ এগ্রো

By daily satkhira

August 20, 2022

মোঃ আজিজুল ইসলাম(ইমরান) “বৃক্ষ প্রাণে প্রকৃতি- প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ” এই প্রতিপাদ্য কে সামনে রেখে বুধবার (১৭ আগষ্ট) সাতক্ষীরায়  শুরু হয়ছে সপ্তাহব্যাপী বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা ২০২২।

  জেলা প্রশাসন ও বন বিভাগের আয়োজনে বৃক্ষ মেলায় বৃষ্টি বিঘ্নিত তৃতীয় দিনে দর্শনার্থীদের ঢল নামতে দেখা গেছে। মেলায় অংশ নেয়া ২৩টি স্টলের মধ্যে মানুষের নজর কেড়েছে ফোর এ এগ্রো নামক প্রতিষ্ঠানটি।

এব্যাপারে জানতে চাইলে, ফোর এ এগ্রোর স্বত্বাধিকারী ও সাতক্ষীরার জনপ্রিয় দৈনিক যুগের বার্তা পত্রিকার সম্পাদক ও প্রকাশক আবু নাসের মোঃ আবু সাঈদ বলেন, প্রাকৃতিক দূর্যোগের মোকবিলা, পরিবেশের ভারসাম্য রক্ষাসহ ভু-মন্ডলকে টিকিয়ে রাখার জন্য বৃক্ষের ভুমিকা অপরিসীম। আমার প্রতিষ্ঠানে প্রায় ৪৫০ প্রজাতির ফলজ,বনজ,ঔষুধি,বনসাই, ক্যেকটাস গাছের চারা আছে। মানুষেরা তাদের বাড়ির আঙিনা ও পতিত জমিতে এসব চারা রোপন করতে পারে।

এখানে যেসব ফুলের গাছ আছে তার মধ্যে অন্যতম হল এডেলিয়াম,ব্লাকঝাণ্ড, থাইসোকো, ব্লাক ষ্টিম,আল মুণ্ডা,অমলিকা,কাট গোলাপ, জবা ট্রপিকাল,হাইব্রিডপদ্ম,প্লুমেরিয়া,লিলি, মেসতা জবা,স্যানসিভিরিয়া ইত্যাদি।

এছাড়া ফলজ গাছের মধ্যে আছে বারমাসি সজনে,ভুয়েতনাম নারকেল,মোজাফফর লিটু,হাইব্রিড কামরাঙ,থাই জামরুল, সজনে,ত্বীন,কদবেল,আতা,খোরমা,থাই সবেদা,সূর্য ডিম আম,কিউজার, কাটিমন, বেনানা আম,লটকন,আশফল,থাই মালটা, পাকিস্তানি পয়সা মালটা,থাই মাধুরি পেয়ারা ইত্যাদি। এখানে বনসাই তেতুল,বট,কদবেল আছে। আরও আছে বিভিন্ন ধরনের কেকটাস যেমন বেরেল,কৈলাস,স্নেক,ড্রেসিনা ইত্যাদি।

মেলায় বেড়াতে আসা সাতক্ষীরা সরকারি কলেজের ছাত্র আব্দুর রশিদ বলেন প্রায় দুই বছর পর সাতক্ষীরায় বৃক্ষ মেলা,এখানে এসে আমার মন ভালো হয়ে গেছে।

সদরের রসুলপুর এলাকার আব্দুল্লা আল মাসুম বলেন এখানে নানা প্রজাতির বনসাই গাছের সম্ভার আছে। এটা আমার খুব ভালো লাগেছে। এছাড়া  মেলায় অন্যান্য স্টল গুলোর মধ্যে অন্যতম ছিলেন মদিন,টুম্পা,সরদার,ডালিয়া,

ইমরান ও পল্লী নার্সারী। এসব নার্সারীর মালিকেরা বলেন বৃষ্টির মধ্যে মেলার কিছুটা ছন্দ পতন হলেও বৃষ্টি থামলে মেলায় জনসাধারণের আনাগোনা বাড়বে, বাড়বে বেচাকেনা।