সাতক্ষীরা

শ্যামনগরে নরেন্দ্র মুণ্ডা হত্যা : গ্রেপ্তারকৃত প্রত্যেককে একদিন করে কারাফটকে রিমাণ্ড শুনানীর নির্দেশ

By daily satkhira

August 24, 2022

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ধুমঘাটের অন্তাখালিতে সন্ত্রাসী হামলায় নরেন্দ্র মুণ্ডার মৃত্যু ও তিন নারী জখম হওয়ার ঘটনায় গ্রেপ্তারকৃত চার সন্ত্রাসীর প্রত্যেককে কারাফটকে এক দিন করে জিজ্ঞাসাবাদের আদেশ দেওয়া হয়েছে। সাতক্ষীরার আমলী আদালত-১ এর বিচারক রাকিবুল ইসলাম মামলার তদন্তকারি কর্মকর্তা শ্যামনগর থানার উপপরিদর্শক রিপন মল্লিকের সাত দিনের রিমাণ্ড আবেদন শুনানী শেষে এ আদেশ দেন।

এদিকে নরেন্দ্র মুণ্ডাকে হত্যার প্রতিবাদে আদিবাসী ছাত্র পরিষদের সাতক্ষীরা জেলা শাখার আয়োজনে বুধবার বিকেল ৫টায় শ্যামনগর প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসুচি পালিত হয়।

মানববন্ধন চলাকালে সংগঠণটির সহ সাধারণ সম্পাদক গণেশ মাদ্দির সভাপতিত্বে বক্তব্য রাখেন রামপ্রসাদ মুণ্ডা, গোপাল মুণ্ডা, সনাতন মুণ্ডা, প্রশান্ত মুণ্ডা, অনাথ মণ্ডল প্রমুখ।

রিমাণ্ড মঞ্জুর হওয়া আসামীরা হলেন শ্যামনগর উপজেলার বংশীপুর গ্রামের আলমগীর গাজীর ছেলে নুর হোসেন(২৬), তার ভাই নূর মোহাম্মদ(২২), পাতড়াখোলা গ্রামের আকবর আলীর ছেলে আক্কাস আলী আব্বাস ও একই গ্রামের ছুন্নত গাজীর ছেলে রাশিদুল গাজী।

মামলা ও ঘটনার বিবরনে জানা যায়, শ্যামনগর উপজেলার ঈশ্বরীপুর ইউনিয়নের ধুমঘাট গ্রামের মুণ্ডা পাড়ায় শ্রীফলকাটি গ্রামের গফুর সরদারের ছেলে রাশেদুল ইসলাম ও এবাদুল ইসলামের নেতৃত্বে ২০ আগষ্ট সকালে দুই শতাধিক সশস্ত্র সন্ত্রাসী হামলা চালায়। মুল্লুক চাদ মুণ্ডার দেড় বিঘা জমিতে লাগানো ধানের বীজতলা পাওয়ার টিলার দিয়ে চাষ করে নষ্ট করে দেয়। বীজতলা নষ্ট ও বাড়িঘর ভাঙচুরে বাধা দেওয়ায় তিন নারী ও এক বৃদ্ধকে পিটিয়ে ও কুপিয়ে জখম করা হয়। ২১ আগষ্ট বিকেলে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নরেন্দ্র মুণ্ডা মারা যায়। এ ঘটনায় ফণীন্দ্র মুণ্ডা বাদি হয়ে শনিবার ২২ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ১৭০ জনের বিরুদ্ধে শ্যামনগর থানায় মামলা দায়ের করেন। পুলিশ শুক্রবার রাতে ও শনিবার সকাল নূর হোসেন, নূর মোহাম্মদ, আক্কাজ আলী আব্বাস ও রাশিদুল গাজীকে গ্রেপ্তার করে তাদের জিজ্ঞাসাবাদের জন্য আদালতে সাত দিনের রিমাণ্ড আবেদন করেন। মুণ্ডাদের সম্পত্তি জাল জালিয়াতির মাধ্যমে দখল করার চেষ্টা ও নরেন্দ্র মুণ্ডাকে পিটিয়ে হত্যার প্রতিবাদে বিভিন্ন মানবাধিকার ও সামজিক সংগঠণ ক্ষোভে ফেটে পড়ে। তারা সাতক্ষীরা ও শ্যামনগরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে।

মামলার তদন্তকারি কর্মকর্তা শ্যামনগর থানার উপপরিদর্শক রিপন কুমার মল্লিক গ্রেপ্তারকৃত চার আসামীর এক দিন করে কারাফটকে রিমাণ্ড মঞ্জুরের বিষয়টি নিশ্চিত করেছেন।