সাতক্ষীরা

সাতক্ষীরায় জলবায়ু পরিবর্তনের নগর পরিকল্পনা ও উন্নয়নে উন্নত ভূ-বৈজ্ঞানিক তথ্য-উপাত্তের ব্যবহার বিষয়ে সেমিনার

By daily satkhira

August 25, 2022

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরায় জলবায়ু পরিবর্তনের নগর পরিকল্পনা ও উন্নয়নে উন্নত ভূ-বৈজ্ঞানিক তথ্য-উপাত্তের ব্যবহার’ বিষয়ে সচেতনতা সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় সাতক্ষীরা পৌরসভার সম্মেলন কক্ষে জলবায়ু পরিবর্তনের জন্য জিও-তথ্য বিষয়ক স্টোকহোল্ডার সচেতনতা সেমিনারে পৌরসভার প্যানেল মেয়র আলহাজ্ব কাজী ফিরোজ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের পরিচালক এম আশরাফুল কামাল।

তিনি তার বক্তব্যে প্রকল্পের প্রধান উদ্দেশ্য ”জলবায়ু পরিবর্তন সহিষ্ণু নগর পরিকল্পনা ও উন্নয়নে উন্নত ভূ-বৈজ্ঞানিক তথ্য-উপাত্তের ব্যবহার’ বিষয়ে এবং পকল্পের কার্যাবলি ও ফলাফল বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের উপ-মহাপরিচালক আব্দুল বাকী খান মজলিস।

বক্তব্য রাখেন প্রজেক্ট ম্যানেজার (বিজিআর) ওয়ার্নার বুচের্ট, প্রধান উপদেষ্টা এটিএম আসাদুজ্জামান। এছাড়া বক্তব্য রাখেন সাতক্ষীরা পৌর সভার নির্বাহী প্রকৌশলী নাজমুল কবির, পৌর নির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী, সমাজ উন্নয়ন কর্মকর্তা মো. জিয়াউর রহমান, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ দিলারা বেগম, পৌর কাউন্সিল শেখ মারুফ আহমেদ, মহিলা কাউন্সিলর অনিমা রানী মন্ডল প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন পৌর কাউন্সিলর শেখ শফিক-উদ দৌলা সাগর, কাউন্সিলর আইনুল ইসলাম নান্টা, কাউন্সিলর শফিকুল আলম বাবু, মহিলা কাউন্সিলর রাবেয়া খাতুন, সাতক্ষীরা এলজিইডি, সড়ক ও জনপথ বিভাগের প্রতিনিধি, সাংবাদিক ও সূধিজন।

সভায় জানানো হয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি) ও ফেডারেল ইনস্টিটিউট ফর জিওসাইন্সসেন্স এন্ড ন্যাচারাল রিসোর্স (বিজিআর), জার্মানী এর যৌথ কারিগরী সহযোগীতামূলক “জিওইনফরমেশন ফর আরবান প্ল্যানিং এন্ড এডাপটেশন টু ক্লাইমেট চেঞ্জ (জিওইউপিএসি)” শীর্ষক প্রকল্পের কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

উক্ত কার্যক্রমের আওতায় বাংলাদেশের ৪টি এলাকায় (বরিশাল ও খুলনা সিটি কর্পোরেশন এবং ফরিদপুর ও সাতক্ষীরা শহর ও আশপাশ এলাকা) এলাকার বিভিন্ন কারিগরী মানচিত্র যেমন – ভূ-প্রাকৃতিক, ভূ-প্রকৌশল, প্লাবন, নদীর গতিপথ পরিবর্তন সনাক্তকরন, অবকাঠামো উন্নয়ন উপযুক্ততা মানচিত্রায়ন, ডিজিটাল ত্রি-মাত্রিক ভূতাত্ত্বিক মডেল প্রস্তুতকরণ ও নগর পরিকল্পনায় সহায়ক বিভিন্ন ধরনের ডিজিটাল মানচিত্র ও তথ্যভান্ডার প্রস্তুত করার লক্ষ্যে ভূপৃষ্ঠ ও ভূ-নি¤œস্থ মাটির বিস্তারিত ভূতাত্ত্বিক তথ্য সংগ্রহ, ভূ-প্রকৌশল কূপ খনন ও অন্যান্য জরিপ কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্পে সংগৃহিত ভূ-বৈজ্ঞানিক তথ্যের ভিত্ত্বিতে প্রাপ্ত ফলাফলসমূহ সাতক্ষীরা পৌরসভা ও অন্যান্য স্থানীয় নগর উন্নয়ন পরিকল্পনা প্রনয়ণকারীদের প্রকল্প এলাকার নির্মাণ ভূমি সম্বন্ধে বিষদ ধারনা দিবে যা ভবিষ্যৎ বিশদ নগর পরিকল্পনা হালনাগাদকরন কাজে ব্যবহার করতে পারবেন ও ভূমিকম্পসহ অন্যান্য দুর্যোগসহিষ্ণু নগর পরিকল্পনা ও পূর্ত অবকাঠামো উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রাখবে। এছাড়াও জলবায়ু পরিবর্তন সহিষ্ণু টেকসই ও নিরাপদ নগর পরিকল্পনা, উন্নয়নকাজ ও এসডিজি অর্জনে বিশেষভাবে অবদান রাখবে।