জাতীয়

শরীয়তপুরে হত্যা মামলায় ১২ জনের যাবজ্জীবন

By daily satkhira

August 29, 2022

ডেস্ক রিপোর্ট : শরীয়তপুর জেলার জাজিরা উপজেলায় কৃষক সামাদ মাদবর হত্যা মামলায় ১২ জনকে যাবজ্জীবন কারাদ- দিয়েছে শরীয়তপুরের জেলা ও দায়রা জজ আদালত।

সোমবার দুপুরে শরীয়তপুর সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান উভয় পক্ষের উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন। একই সঙ্গে প্রত্যেক আসামিকে ১০ হাজার টাকা করে আর্থিক জরিমানা করা হয়। অনাদায়ে আরও ছয় মাসের সশ্রম কারাদন্ডের আদেশ দেয়া হয়। যাবজ্জীবন কারাদ-প্রাপ্ত হচ্ছে- আজিজুল মাদবর, রফিকুল মৃধা, লিটন মাদবর, মান্নান মৃধা, আ: আলিম মাদবর, মফিজ মৃধা, তারন ফরাজী, নুরুল হক মাদবর, জুলহাস মাদবর, আলাউদ্দিন ফকির, আ: বারেক মাদবর ও মনির মাদবর।

তাদের সকলের বাড়ি জাজিরা উপজেলার জয়নগর ইউনিয়নের চরখোরাতলা গ্রামে। মামলার নথি ও আদালত সূত্রে জানা যায়, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে উপজেলার চরখোরাতলা গ্রামে আজিজুল মাদবর ও মালেক ফকিরের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল। তারই জেরে ২০১৪ সালের ১৩ এপ্রিল তাদের মধ্যে সংঘর্ষে মালেকের বাবা সাহেব আলী ফকির মারা যান। ১৫ এপ্রিল নিহত সাহেব আলীর ভাগিনা মোতালেব মাদবর ৩৪ জনকে আসামি করে জাজিরা থানায় একটি মামলা দায়ের করেন। এই ঘটনায় থানায় ৪৪ জনকে আসামি করে কাউন্টার মামলা করেন প্রতিপক্ষ আজিজুল মাদবর।

এদিকে, ২০১৫ সালের ১ অক্টোবর সামাদ মাদবরকে কে বা কারা হত্যা করে ওই এলাকার ফসলি জমিতে ফেলে রেখে যায়। এঘটনায় জাজিরা থানার একটি মামলা দায়ের করা হয়। সঠিক তদন্তের জন্য মামলাটি শরীয়তপুর সিআইডিতে হস্তান্তর করা হয়। পরে সিআইডির তদন্তে উদঘাটিত হয় আসামী আজিজুল মাদবরসহ ১২ জন মিলে পূর্বের মামলার সাক্ষী ও বাদিকে ফাঁসিয়ে দিতে সামাদ মাদবরকে কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় নিহত ব্যক্তির ছেলে শাহজালাল মাদবর বাদী হয়ে ১২ জনকে আসামি করে জাজিরা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। সাত বছর পরে সিআইডি দুই বছর ৬ মাস তদন্ত শেষে আদালতে অভিযোগপত্র দাখিল করে। পরে সকল সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে আজ জেলা ও দায়রা জজ আদালত এ রায় ঘোষণা করে। নিহত সামাদ মাদবরের ছেলে শাহজালাল মাদবর বলেন, আসামী ১২জন আমার বাবাকে কুপিয়ে নির্মমভাবে হত্যা করেছে। বিচারক যা রায় দিয়েছেন তাতে আমরা সন্তুষ্ট।রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর (পিপি) মির্জা হজরত আলী বলেন, আমি মনে করি এরকম দৃষ্টান্তমূলক সাজা হলে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হবে না। আমরা রাষ্ট্র পক্ষের এই রায়ে সন্তুষ্ট।