সাতক্ষীরা

সাতক্ষীরাতে ওয়াস উদ্যোক্তা, টয়লেট ব্যবহারকারী, এমএফআই প্রতিনিধিদের সাথে ফলোআপ সংলাপ

By daily satkhira

August 30, 2022

সাতক্ষীরা পৌরসভার গরিব, প্রান্তিক ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য বিশুদ্ধ পানি, উন্নত টয়লেট্ ও পরিচ্ছন্ন জীবন যাপনমান উন্নত করার জন্য হাপ ফর দ্যা পুওরেষ্ট (এইচপি) নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে ওয়াস এসডিজি- ডব্লিউএওয়াই সাব প্রোগ্রাম বাংলাদেশ ইমপ্লিমেন্টেশন ফেইজ-২’ বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। চলমান প্রকল্পের বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে ৩০ আগস্ট ২০২২ তারিখ রোজ মঙ্গলবার ম্যানগ্রোভ সভাঘর, সাতক্ষীরাতে পৌরসভার ওয়াস উদ্যোক্তা, টয়লেট ব্যবহারকারী, এমএফআই প্রতিনিধিদের সাথে সংলাপের আয়োজন করা হয়।

সংলাপ অনুষ্ঠানে কমিউনিটি পিপুল, ওয়াস উদ্যোক্তা, ও এমএফআই প্রতিনিধিরা নিজ নিজ জায়গা থেকে উন্নত টয়লেট ব্যবহার ও তার রক্ষণাবেক্ষণের পদ্ধতি সম্পর্কে তুলে ধরেন। কমিউনিটির পক্ষে থেকে বক্তব্য রাখেন সেলিনা খাতুন, মোস্তাক আহম্মেদ সিদ্দিকী, ময়নাসহ অন্যান্য।

ব্যবসা সফল করার জন্য আর্থিক সহযোগিতা বা পরামর্শ প্রদান এবং আশা’র ঋণ কার্যক্রমের সাথে ওয়াশ কর্মসূচীর সাথে কিভাবে সমন্বয় করা যায় তথা ওয়াশ বিষয়ক ঋণ ও এ সম্পর্কিত বিভিন্ন সুযোগ সুবিধা ও নীতিমালা নিয়ে আলোচনা করা হয়। আলোচনা সভায় ওয়াস উদ্যোক্তা খাতে ব্যবসায়ীদের প্রয়োজন অনুযায়ী ঋণ প্রদান করার বিষয়ে আলোচনা করেন আশা’র জেলা ব্যবস্থাপক মোঃ আশরাফুল ইসলাম, শাখা ব্যবস্থাপক-২ আলমগীর হোসেনসহ অন্যান্য।

উদ্যোক্তাদের মধ্যে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন মনিরা খাতুন ও সালমা খাতুনসহ অন্যান্য। অনুষ্ঠানের মাধ্যমে উন্নত টয়লেট তৈরী ও তার রক্ষণাবেক্ষণের জন্য সকলের সহযোগিতা থাকবে বলে সকলে একমত পেষণ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য সাতক্ষীরা পৌরসভার কাউন্সিলর শফিকুল আলম বাবু। বিশেষ অতিথি ছিলেন পৌর কাউন্সিলর আইনুল ইসলাম নান্টা, রাবেয়া পারভীন, নুর জাহান বেগম, পৌরসভার সমাজ উন্নয়ন কর্মকর্তা জিয়াউর রহমান, সাংবাদিক ফারুক রহমান, প্রেরণা নারী উন্নয়ন সংস্থার পরিচালক শম্পা গোস্বামী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, তাপস কুমার মল্লিক, সাংবাদিক এম. বেলাল হোসাইন। নন্দিতা রানীর দত্ত’র ব্যবস্থাপনাায় অনুষ্ঠান পরিচালনা করেন সংস্থা’র টাউন কোঅর্ডিনেটর মৃনাল কুমার সরকার। উল্লেখ্য, এইচপি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের মূল লক্ষ্য হলো ওয়াস উদ্যোক্তা তৈরী এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মান বৃদ্ধি করবে যেটি বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভিষ্ট ২০৩০ অর্জনে অবদান রাখবে। প্রেস বিজ্ঞপ্তি