সাতক্ষীরা

দুর্যোগে যুব-নেতৃত্বে জরুরী সাড়া প্রদান বিষয়ক ওরিয়েন্টেশন উদ্বোধন

By daily satkhira

September 07, 2022

সাতক্ষীরা ইয়ূথ হাব রুমে একশনএইড, বাংলাদেশ সহযোগিতায় সিডো সংস্থা’র বাস্তবায়নে একশন ফর ট্রান্সফরমেশন (এফরটি) প্রকল্পের আওতায় দুর্যোগে যুব-নেতৃত্বে জরুরী সাড়া প্রদান বিষয়ক ওরিয়েন্টেশন উদ্বোধন করা হয়।

০৭ সেপ্টেম্বর বুধবার সকাল সাড়ে ৯টায় বাটকেখালীতে ওরিয়েন্টেশনটি উদ্বোধন করেন সিডোর নির্বাহী প্রধান শ্যামল কুমার বিশ্বাস। উক্ত প্রশিক্ষণে সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ী, ব্রহ্মরাজপুর ইউনিয়ন ও পৌরসভা এবং তালা উপজেলার ধানদিয়া ও নগরঘাটা ইউনিয়ন যুব সংঘ থেকে ২৫ জন তরুণ-তরুণী অংশগ্রহণ করেন।

ওরিয়েন্টেশনের দুর্যোগে যুব নেতৃত্বে জরুরী সাড়া প্রদানের উদ্দেশ্য, সেচ্ছাসেবকের বৈশিষ্ট্য, আচরণ বিধি, দুর্যোগের সময় জরুরী সেবা প্রদানে তরূণ-তরূণীদের ভুমিকা, সচেতনতা বৃদ্ধি, অংশিদারিত্ব তৈরী, দুর্যোগ পূর্ববর্তী ও পরবর্তী কার্যক্রম ইত্যাদী বিষয়ে আলোচনা করা হয়। দুর্যোগের সময় জরুরী সাড়া প্রদানের জন্য ওরিয়েন্টেশনের মাধ্যমে কমিটি গঠন করা হবে দুর্যোগের সময় জরুরী সেবা প্রদানে কমিটি সচেষ্ট থাকবে।

যুব-তরুণদের সংগঠিত করে তাদের মধ্যে একতাবদ্ধতা সৃষ্টি করতে পারলেই সামাজিক উন্নয়নমুলক কার্যক্রমে ভুমিকা রাখতে সক্ষম হবে। তরূনদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা ও সামাজিক সহ অন্যান্য জনহিতকর কার্যক্রমে সম্পৃক্ততা থাকতে উদ্বুদ্ধ করতে হবে।

সকলের সম্মিলিত প্রচেষ্টার মধ্য দিয়ে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে হবে। সকলকে প্রাকৃতিক দুর্যোগের আগাম প্রস্তুতি গ্রহনের জন্য অবহিত করা। দুর্যোগে জরুরী সেবা প্রদানকারী টিমের যথেষ্ট ভুমিকা থাকতে হবে। ওরিয়েন্টেশনের দায়িত্ব পালন করেন ইয়ূথ লিডার মো: আলতাপ হোসেন মো: শরিফুজ্জামান ও প্রীতি দাস। উপস্থিত ছিলেন মোঃ তহিদুজ্জামান (তহিদ) প্রকল্প সমন্বয়কারী, শাহিনা পারভীন, ইন্সপিরেটর, একশনএইড, বাংলাদেশ, মো: গিয়াস উদ্দীন, প্রোগ্রাম অফিসার, মো: তরিকুল ইসলাম, এসোসিয়েট ট্রেইনার, চন্দন কুমার বৈদ্য, ফিন্যান্স অফিসার, বিনা আক্তার, প্রোগ্রাম অফিসার, রুবিনা খাতুন প্রমুখ। প্রেসবিজ্ঞপ্তি