আন্তর্জাতিক

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু, ব্রিটেনের নতুন রাজা চার্লস

By Daily Satkhira

September 09, 2022

বিদেশের খবর: রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর যুক্তরাজ্যের নতুন রাজা হয়েছেন তাঁর বড় ছেলে চার্লস। তিনি প্রিন্স অব ওয়েলস হিসেবে এতদিন পরিচিত ছিলেন। এখন থেকে তিনি রাজা তৃতীয় চার্লস নামে পরিচিত হবেন।

আগামীকাল শনিবার এক অনুষ্ঠানের মাধ্যমে তিনি নিজেকে রাজা হিসেবে ঘোষণা দেওয়ার কথা রয়েছে। লন্ডনের সেন্ট জেমস প্যালেসে আয়োজিত অনুষ্ঠানে তিনি এই ঘোষণা দেবেন। খবর বিবিসির।

বৃহস্পতিবার রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবর ঘোষণা করার সময় রাজ পরিবারের টুইট বার্তায় চার্লসকে রাজা ও তাঁর স্ত্রী ক্যামিলাকে ‘দ্য কুইন কনসোর্ট’ বলে উল্লেখ করা হয়। চার্লস মাত্র তিন বছর বয়সে যুবরাজ হয়েছিলেন।

চলতি বছর বয়সের কারণে রানি দ্বিতীয় এলিজাবেথ দুর্বল হয়ে পড়ায় চার্লস বেশকিছু দায়িত্ব পালন করে আসছিলেন। নানা ঐতিহ্যগত অনুষ্ঠান ও অভিষেক অনুষ্ঠানে রাজমুকুট পরার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ব্রিটিশ সম্রাজ্যে চার্লাসের শাসনামল শুরু হবে।

এর আগে দীর্ঘ ৭০ বছর ধরে যুক্তরাজ্য শাসন করে আসা ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ মৃত্যুপবল করেন। বৃহস্পতিবার লন্ডনের স্থানীয় সময় সন্ধ্যায় এক বিবৃতিতে খবরটি জানিয়েছে বাকিংহাম প্যালেস। খবর বিবিসির।

গত জুলাই মাস থেকে স্কটল্যান্ডের বারমোরাল প্রাসাদে ছিলেন রানি। সেখানেই ৯৬ বছর বয়সে মৃত্যু হয় রানি দ্বিতীয় এলিজাবেথের।

বেশ কিছুদিন ধরেই বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন রানি। যার কারণে গত শরৎ থেকে অনেক অনুষ্ঠানেই অংশ নিতে পারেননি তিনি। রানির পক্ষ থেকে সেসব দায়িত্ব পালন করে গেছেন ছেলে প্রিন্স চার্লস।

এর মধ্যে গত মঙ্গলবার লিজ ট্রাস যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদে নিয়োগ পেতে স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে রানির কাছে যান। নিয়ম অনুযায়ী, লন্ডনেই রানির সঙ্গে দেখা করতে যেতে হয়। কিন্তু তাঁর অসুস্থতার জন্য স্কটল্যান্ডেই যেতে হয় লিজ ট্রাসকে।

সেসব নিয়ম-নীতির পর থেকে শোনা যায় রানির অবস্থার অবনতি হওয়ার কথা। অবশেষে বৃহস্পতিবার শেষ নিশ্বাস ত্যাগ করলেন ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি সময় সিংহাসন অলংকৃত করে রাখা দ্বিতীয় এলিজাবেথ।