সাহিত্য

কবি শেখ মফিজুর রহমানের দ্বিতীয় একক কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

By Daily Satkhira

September 09, 2022

“মানবিকতার ও মানবতার ইতিহাস এই উপমহাদেশে অতি পুরাতন। আর এই ইতিহাস শুরু হয়েছে কবিতা দিয়েই। আজ থেকে হাজার বছর আগে মধ্যযুগের কবি দ্বিজ চন্ডী দাস বলেছেন – ‘শোন হে মানুষ ভাই, সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই’- গত ৪ সেপ্টেম্বর নিজের লেখা বইয়ের প্রকাশন উৎসবে কথাগুলো বলেন, শরীয়তপুরের সিনিয়র জেলা ও দায়রা জজ কবি শেখ মফিজুর রহমান।

এ এক মাহেন্দ্রক্ষণ, জমজমাট আয়োজন। উৎসব মুখর উচ্ছ্বল পরিবেশ, চারিদিকে সাজ সাজ রব। এক রঙের শাড়ি পরে ঘুরছে নবীন আইনজীবী, এক রঙের পাঞ্জাবীতে প্রবীণ আইনজীবীবৃন্দ। উদ্দেশ্য একটাই – কবি শেখ মফিজুর রহমান, সিনিয়র জেলা ও দায়রা জজ, শরীয়তপুর মহোদয়ের দ্বিতীয় একক কাব্যগ্রন্থ – “এবং একটি ছবি” এর মোড়ক উন্মোচন। এই উপলক্ষ্যেই আনন্দ আয়োজন। উক্ত অনুষ্ঠানে কবি হিসেবে অনুভূতি ব্যক্ত কালে শেখ মফিজুর রহমান মহোদয় উক্ত মন্তব্য করেন। তিনি আরো বলেন – ‘কবিতা কখন লিখি এই প্রশ্ন করেন অনেকেই। মূল বিষয় হলো সদিচ্ছা, সময়টা বের হয়ে যায়। কবিতা মূলত স্বতঃস্ফূর্তভাবে হয়ে চলে আসে। দ্বিজেন্দ্রনাথ রায়ের ভাষায় – “ঐ সিন্ধুর ওপার হতে কি সুন্দর সংগীত ভেসে আসে”। রবীন্দ্রনাথের ভাষায় – সে যে ঢেউয়ের মতো ভেসে আসে’।

বিজ্ঞ বিচারক (জেলা ও দায়রা জজ), নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, শরীয়তপুর জনাব স্বপন কুমার সরকার মহোদয়ের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ পারভেজ হাসান, সম্মানিত জেলা প্রশাসক, শরীয়তপুর। বিশেষ অতিথি হিসেবে ছিলেন মাননীয় সিনিয়র জেলা ও দায়রা জজ মহোদয়ের সহধর্মিণী জনাব রুখসানা ইসলাম শিল্পী মহোদয়, শরীয়তপুরের বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জনাব মোঃ সালেহুজ্জামান মহোদয়, সাতক্ষীরার বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জনাব মোঃ হুমায়ূন কবীর মহোদয়, শরীয়তপুরের সম্মানিত পুলিশ সুপার জনাব মোঃ সাইফুল হক মহোদয়, অতিরিক্ত জেলা ও দায়রা জজ জনাব রেহেনা আক্তার মহোদয়। এছাড়া উপস্থিত ছিলেন যশোরের সিনিয়র সহকারী জজ জনাব বিলাস মন্ডল।

বিশেষ অতিথিবৃন্দ ছাড়া শুভেচ্ছা বক্তব্য রাখেন সহকারী জজ এবং জাজ ইনচার্জ নেজারত জনাব মোঃ সালাহ উদ্দিন মহোদয়, শরীয়তপুর জেলা আইনজীবী সমিতির সম্মানিত সভাপতি, সাধারণ সম্পাদক, বিজ্ঞ জিপি, পিপি, মেয়র সদর পৌরসভা, শরীয়তপুর এবং মেয়র, নড়িয়া পৌরসভা, শরীয়তপুর।

সদ্য প্রকাশিত কাব্যগ্রন্থ থেকে কবিতা আবৃত্তি করেন – অতিরিক্ত জেলা ও দায়রা জজ জনাব রেহেনা আক্তার, ইয়াসমিন নাহার, সিনিয়র সহকারী জজ, খুলনা, জনাব মোঃ হুমায়ুন কবির, সহকারী জজ, শরীয়তপুর এবং জনাব মন্ময় মনির, সহকারি অধ্যাপক, সীমান্ত আদর্শ কলেজ, সাতক্ষীরা। সভাপতি, কবিতা পরিষদ ও বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ, সাতক্ষীরা। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইয়াসমিন নাহার, সিনিয়র সহকারী জজ, খুলনা।

“যুক্ত করো হে সবার সঙ্গে, মুক্ত করো হে বন্ধ” – এই মূল মন্ত্র নিয়ে কবিতার ছন্দে শেষ হলো এই আলোক আয়োজন। অনুষ্ঠান শেষ হলেও কবিতার আবেশ লেগে ছিলো মুগ্ধ শ্রোতাদের চোখে মুখে।

লেখা: ইয়াসমিন নাহার, সিনিয়র সহকারী জজ, খুলনা