সাতক্ষীরা

সাতক্ষীরায় বৃষ্টি উপেক্ষা করে কায়পুত্র সম্প্রদায়ের পূনর্বাসনের দাবিতে মানববন্ধন

By daily satkhira

September 12, 2022

নিজস্ব প্রতিনিধি : স্বাধীনতার পূর্ব থেকে রাস্তার ধারে বসবাসকারী পিছিয়ে পড়া জনগোষ্ঠী কায়পুত্র সম্প্রদায় (কাওরা) এর পূনর্বাসনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল সাড়ে ১০টায় মুষুলধারে বৃষ্টি উপেক্ষা করে সাতক্ষীরা সদরের আলীপুর বল্ডফিল্ড সংলগ্ন সাতক্ষীরা-কালিগঞ্জর সড়কে এ মানববন্ধন পালন করে তারা।

বাংলাদেশ দলিত পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সভাপতি গৌর পদ দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, জেলা ভূমিহীন সমিতির সভাপতি কওছার আলী, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ, বাংলাদেশ দলিত পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক পৌর বৈরাগী, সদস্য সুজন কুমার দাশ, নিতাই মিস্ত্রি সুস্মিতা দাস, কায়পুত্র সম্প্রদায় (কাওরা) এর নিমাই মন্ডল, ধীরেন্দ্র মন্ডল, চায়না দাশী, কমল মন্ডল প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে কায়পুত্র সম্প্রদায় (কাওরা) একটি ক্ষুদ্র সম্প্রদায়। তাদের মধ্যে কিছু মানুষ সাতক্ষীরা সদরের আলীপুর বল্ডফিল্ড সংলগ্ন রাস্তার ধারে খাস জমিতে ১৯৬৫ সাল থেকে ঝুপড়ি ঘরের মধ্যে বসবাস করে আসছে। বর্তমানে সেখানে ৪৫টি পরিবার বসবাস করে। তাদের আয়ের একমাত্র মাধ্যম শূকর পালন করা। সম্প্রতি সাতক্ষীরায় সড়কের উন্নয়নের লক্ষে তাদের কে সেখান থেকে উচ্ছেদের নোটিশ দেওয়া হয়েছে। সরকারের উন্নয়ন কার্যক্রমকে আমরা স্বাগত জানাই। সেখানে বসবাস ক্ষুদ্র সম্প্রদায়ের মানুষগুলোকে অন্যত্র পুর্নবাসন করা হোক। তা নাহলে ওই সম্প্রদায়টি বিলুপ্তি হয়ে যাবে। অথচ ওই জনগোষ্ঠী আবহমানকাল থেকেই সমাজের কতিপয় অপরিহার্য পেশাল সঙ্গে সম্পৃক্ত। কিন্তু সামাজিক ও অর্থনৈতিকভাবে বৈষম্যের শিকার হন। বক্তারা অবিলম্বে তাদের অন্যত্র পূর্নবাসনের দাবি জানিয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দলিত, হরিজন ও বেঁদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন নীতিমালা(সংশোধিত) ২০১৩ বাস্তবায়নের জন্য সাতক্ষীরা জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন।

এবিষয়ে সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, তারা এতদিন অবৈধ জায়গায় ছিলো। সড়ক বিভাগে তাদের উচ্ছেদের নোটিশ দিয়েছেন। জায়গা তাদের ছাড়তে হবে। তবে যদি আমার কাছে আবেদন করে অবশ্যই বিষয়টি গুরুত্বের সাথে দেখবো।