সাতক্ষীরা

সাতক্ষীরায় জাতীয় তামাক মুক্ত দিবস উদযাপন

By daily satkhira

October 10, 2022

জাতীয় তামাক মুক্ত দিবস উদযাপন উপলক্ষে “খুচরা তামাকজাত দ্রব্য বিক্রয় নিষিদ্ধ করা হোক” শীর্ষক অবস্থান কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে সভাপতিত্ব করেন মৌমাছি প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক সুশান্ত মল্লিক।

সোমবার সকাল ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাব এর সামনে অবস্থান কর্মসূচিতে বাংলাদেশ তামাক বিরোধী জোট,ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট,এইড ফাউন্ডেশন, সুুন্দরবন ফাউন্ডেশন,মিডা সংস্থা ও মৌমাছি’র যৌথ আয়োজনে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা প্রেসক্লাবের সদস্য ও দৈনিক কাফেলা প্রতিনিধি মো: ঈদুজ্জামান ইদ্রিস এবং বিশেষ অতিথি দৈনিক ইনকেলাব ও দৈনিক আজকের প্রত্যাশার সাতক্ষীরা জেলা প্রতিনিধি মো:আক্তারুজ্জামান বাচ্চু ।

আরো উপস্থিত ছিলেন, মিডার নির্বাহী পরিচালক দুলাল চন্দ্র দাশ, সুুন্দরবন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শেখ আবজাল হোসেন শিখা দাশ,অনামিকা দাশ,স্বপন সরকার,মো: জাহাঙ্গীর আলম প্রমুখ। “তামাক কোম্পানি থেকে সরকারের শেয়ার প্রত্যাহার করা হোক” প্রতিপাদ্যে কর্মসূচিতে বক্তারা বলেন, যত্রতত্র খুচরা তামাকজাত পণ্য বিক্রয়ের ফলে তামাকের প্রতি আকৃষ্ট হচ্ছে তরুণ সমাজ। সিগারেট, বিড়ি, গুল, জর্দ্দার মতো ক্ষতিকর দ্রব্য নিয়ে সকলের মধ্যে সচেতনতাবৃদ্ধি পাওয়ায় তামাক নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার একাধিক কার্যকর সিদ্ধান্ত গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় সম্পূর্ণ প্যাকেট, মোড়ক বা কৌটা ব্যতীত খুচরা বা খোলা তামাকজাত দ্রব্য বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে। প্রকৃত পক্ষে বিড়ি-সিগারেটের খুচরা শলাকা ও ধোঁয়া বিহীন তামাকপণ্য খোলা অবস্থায় বিক্রয় নিষিদ্ধ করা হলে কিশোর, তরুণ, নারী ও স্বল্প আয়ের মানুষের মধ্যে এসব পণ্যেও সহজলভ্যতা ও ব্যবহার হ্রাস পাবে। ২০ শলাকার পুরো সিগারেটের প্যাকেট একবারে কিনতে হলে অনেকেই এই পরিমাণ অর্থ ব্যয়ে নিরুৎসাহিত হবে এবং ধূমপান বন্ধ করতে বাধ্য হবেন। বিড়ি-সিগারেটের খুচরা শলাকা বিক্রয়ের ফলে সিগারেটের মোড়কে উল্লিখিত স্বাস্থ্য সতর্কবার্তা গুলো ব্যবহারকারীর দৃষ্টি গোচর হয়না। এছাড়া, খুচরা সিগারেট বিক্রয়ের ফলে ভোক্তার কাছ থেকে অতিরিক্ত মূল্য আদায়করা হয়। এটি নিষিদ্ধ হলে এই অতিরিক্ত মূল্য থেকে সরকারের অতিরিক্ত ৫ হাজার কোটি টাকা রাজস্ব আয় হবে। মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালদ্বীপ, মিয়ানমার, ভিয়েতনাম, পাকিস্তানসহ বিশ্বের ১১৮টি দেশ খুচরা সিগারেটস্টিকবা ছোট প্যাকেট বিক্রয় নিষিদ্ধ করেছে।

আরো বলেন, পার্শ্ববর্তী দেশ ভারতের মহারাষ্ট্র প্রদেশ ২০২০ সালের সেপ্টেম্বর থেকে বিড়ি-সিগারেটে খুচরা বিক্রি নিষিদ্ধ করেছে। সুতরাং বর্তমান প্রেক্ষাপটে জনস্বাস্থ্য উন্নয়ন এবং রাজস্ব আয় বৃদ্ধির জন্য খুচরা তামাকজাত পণ্য বিক্রি বন্ধ করা জরুরি। এর ফলে শিশুদের দ্বারা ভ্রাম্যমান তামাকজাত দ্রব্য বিক্রয় হ্রাস পাবে এবং তরুণদের মধ্যে নতুন করে তামাকের প্রতি আসক্তি জন্মাবেনা। প্রেস বিজ্ঞপ্তি