সাতক্ষীরা

সাতক্ষীরায় প্রতিবন্ধী কন্যা শিশুদের শিক্ষা, যৌণ হয়রানি ও শোষণ প্রতিরোধ শীর্ষক প্রকল্প অবহিতকরন

By daily satkhira

October 12, 2022

নিজস্ব প্রতিনিধি : প্রতিবন্ধী কন্যা শিশুদের শিক্ষার অধিকার, যৌণ হয়রানি, অপব্যবহার ও শোষণ প্রতিরোধ ” শীর্ষক প্রকল্প অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়েছে।

সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর আয়োজনে ১২ অক্টোবর বুধবার সকালে তালতলাস্থ সোনারগা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয়।

প্রকল্প অবহিতকরন সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা। সভায় অংশগ্রহনের পূর্বে তিনি সম্প্রীতি বাক-শ্রবণ কল্যান বিদ্যালয়ের কার্যক্রম ও পাঠদান পরিদর্শন করেন। প্রকল্পটি বাস্তবায়নে আর্থিক সহায়তা প্রদান করছেন “স্থানীয় উদ্যোগে কানাডীয় তহবিল” কানাডা হাই কমিশন বাংলাদেশ।

সম্প্রীতি এইড ফাউন্ডেশনের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও হেড সংস্থার নির্বাহী পরিচালক মিঃ লুইস রানা গাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সাতক্ষীরা জেলার সুশীল সমাজের প্রতিনিধি, বেসরকারী সংস্থার উর্দ্ধতন কর্মকর্তা, মিডিয়া ব্যক্তিত্ব এবং সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ সহ প্রায় ৮০ জন অংশগ্রহনকারী যোগদান করেন। সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক সভারঞ্জন শিকদার প্রকল্প সম্পর্কে মালটিমিডিয়ার মাধ্যমে অবহিত করেন ও বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন এবং স্বাগত বক্তব্য প্রদান করেন সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর সহকারী পরিচালক মলি মন্ডল। প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর বাক-শ্রবণ প্রতিবন্ধীদের শিক্ষা বিষয়ক প্রকল্পের ভুয়সী প্রশংসা করেন এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষার জন্য সার্বিক সহযোগিতার আশ^াস প্রদান করেন। তিনি বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান। তিনি প্রকল্পে আর্থিক অনুদান প্রদানের জন্য কানাডা হাইকমিশন বাংলাদেশ কে ধন্যবাদ জ্ঞাপন করেন। সভায় ইশারা ভাষায় বক্তব্য প্রদান করে সম্প্রীতি বাক-শ্রবন কল্যান বিদ্যালয়ের ছাত্রী তাথৈ ঘোষ এবং ভাষান্তর করেন শিক্ষিকা দিপা মন্ডল। প্রতিবন্ধী জীবনের সংগ্রাম ও প্রতিবন্ধকতা উত্তরনের বিভিন্ন উপায় নিয়ে নিজের জীবনের অভিজ্ঞতা বর্ননা করেন চুপরিয়া সরকারী প্রাথিমিক বিদ্যালয়ের শারিরীক প্রতিবন্ধী শিক্ষিকা জামিলা খাতুন।

অন্যন্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, জেলা তথ্য অফিসার জাহারুল ইসলাম, জেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা ফাতেমা আক্তার,প্রতিবন্ধী কল্যান সংস্থার নির্বাহী পরিচালক আবুল কালাম, স্বদেশ সংস্থার নির্বাহী পরিচালক মাধব দত্ত, সুশীলনের সহকারী পরিচালক জি এম মনিরুজ্জামান, অধ্যক্ষ (অব) আনিসুর রহমান, দৈনিক কালের চিত্রের সহ-সম্পাদক রবিউল ইসলাম, দেশ টিভির সাতক্ষীরা জেলা প্রতিনিধি সাইফুল্লাহ কায়সার সুমন, বিশিষ্ট সমাজ সেবক কামরুল ইসলাম, সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর সহ সভাপতি দেবেন্দ্র নাথ গাইন, সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর নির্বাহী সদস্য ডাঃ কৃষ্ণপদ মন্ডল। ব্রেকিং দ্য সাইলেন্স এর কো অডিনেটর শরিফুল ইসলাম. টিটিসি’র অধ্যক্ষ কে,এম মিজানুর রহমান, জিডিএফ সভানেত্রী ফরিদা আক্তার বিউটি, ঋশিল্পী হ্যান্ডিক্রাফটস এর ব্যবস্থাপনা পরিচালক মুন্সী খাইরুল ইসলাম, ডিআরআর এর ডেপুটি ম্যানেজার আনজীর হোসেন, সমবায় ইন্সপেক্টর মিজানুর রহমান, দুইজন ছাত্রীদের অভিভাবক মোঃ মহিবুল হোসেন ও মাহমুদা বেগম। অনুষ্ঠান সঞ্চালনা করেন সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর প্রোগ্রাম অফিসার রেহানা পারভিন।