সাতক্ষীরা

প্রতিবন্ধী কন্যা শিশুদের শিক্ষার অধিকার ও শোষণ প্রতিরোধে অভিভাবকদের সাথে এ্যাডভোকেসি

By daily satkhira

October 13, 2022

নিজস্ব প্রতিনিধি :

প্রতিবন্ধী কন্যা শিশুদের শিক্ষার অধিকার, যৌণ হয়রানি, অপব্যবহার ও শোষণ প্রতিরোধে ” অভিভাবকদের সাথে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।

১৩ অক্টোবর বৃহস্পতিবার সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর আয়োজনে সোনারগা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয়। প্রকল্পটি বাস্তবায়নে আর্থিক সহায়তা প্রদান করছেন “স্থানীয় উদ্যোগে কানাডীয় তহবিল” কানাডা হাই কমিশন বাংলাদেশ।

এ্যাডভোকেসি সভা অভিভাবকদের সাথে শীর্ষক সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর সম্প্রীতি এইড ফাউন্ডেশনের সহকারী পরিচালক মলি মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সাতক্ষীরা জেলার সম্প্রীতি বাক – শ্রবণ প্রতিবন্ধী কল্যাণ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন মোঃ আছাদুল ইসলাম।

আরও অংশগ্রহণ করেন সাতক্ষীরা জেলার সম্প্রীতি বাক – শ্রবণ প্রতিবন্ধী কল্যাণ বিদ্যালয়ের অভিভাবকবৃন্দ এবং সকল শিক্ষক কর্মচারীবৃন্দ। অংশগ্রহণমূলক পদ্ধতির মাধ্যমে এ্যাডভোকেসি সভা অভিভাবকদের সাথে শীর্ষক সভার কার্যক্রম অবহিত করেন ও বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন এবং স্বাগত বক্তব্য প্রদান করেন সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর ‘‘ প্রতিবন্ধী কন্যা শিশুদের শিক্ষার অধিকার, যৌণ হয়রানি, অপব্যবহার ও শোষণ প্রতিরোধ ” শীর্ষক প্রকল্পটির প্রোগ্রাম অফিসার রেহেনা পারভীন।

সম্প্রীতি এইড ফাউন্ডেশনের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও হেড সংস্থার নির্বাহী পরিচালক লুইস রানা গাইন প্রধান রির্সোস পারর্সোন হিসেবে উপস্থিত ছিলেন এবং বিভিন্ন আলোচনা সহ ‘‘ প্রতিবন্ধী কন্যা শিশুদের শিক্ষার অধিকার, যৌণ হয়রানি, অপব্যবহার ও শোষণ প্রতিরোধ ” শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নে বিভিন্ন দিক-নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা পরিচালক সভারঞ্জন শিকদার বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষার জন্য সার্বিক সহযোগিতার আশ^াস প্রদান করেন। তিনি বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান। অংশগ্রহণমূলক আলোচনা পদ্ধতির মাধ্যমে উন্মোক্ত আলোচনা পর্বে অভিভাবকদের অংশগ্রহনের জন্য। প্রতিবন্ধী জীবনের সংগ্রাম ও প্রতিবন্ধকতা উত্তরনের বিভিন্ন উপায় নিয়ে নিজের জীবনের ও নিজেদের শিশুর অভিজ্ঞতা বর্ণনা করেন বাক – শ্রবণ প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীর অভিভাবকবৃন্দ। অভিভাবকদের পক্ষ থেকে উন্মোক্ত আলোচনায় অংশগ্রহণ করেন কাজী আসাদ, মোমেনা খাতুন, জাহিদুল ইসলাম, রাশিদুল ইসলাম, রক্তিমা মজুমদার,অষ্টমী দাস, মামনি, আফরোজা সুলতানা, মাহমুদা বেগম প্রমূখ।