খেলা

দুই ধাপ এগোলেন তামিম, শীর্ষে কোহলি

By Daily Satkhira

June 14, 2017

ওয়ানডে ব্যাটিং র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়েছেন তামিম ইকবাল। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবার আগের থাকা এই ওপেনার আইসিসির প্রকাশিত নতুন র‌্যাংকিংয়ে রয়েছেন ১৭তম স্থানে। শীর্ষস্থানটা দখল করেছেন বিরাট কোহলি। এবি ডি ভিলিয়ার্সকে সরিয়ে দুই ধাপ এগিয়ে ওয়ানডে ব্যাটিং র‌্যাংকিংয়ের ‘এক নম্বর’ ব্যাটসম্যান এখন ভারতীয় অধিনায়ক।

নিউজিল্যান্ডের বিপক্ষে চ্যাম্পিয়নস ট্রফির সবশেষ ম্যাচে রান পাননি তামিম। শূন্য রানে আউট হওয়া এই ওপেনার আগের দুটো ম্যাচে অবশ্য কাঁপিয়ে দিয়েছেন প্রতিপক্ষদের। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছেন যথাক্রমে ১২৮ ও ৯৫ রানের ইনিংস। দুর্দান্ত এই পারফরম্যান্সে ওয়ানডে ব্যাটিং র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়েছেন তিনি। যাতে তামিম ১৯ থেকে এখন জায়গা পেয়েছেন ১৭তম স্থানে।

সেরা ২০-এর মধ্যে আর কোনও বাংলাদেশি নেই। তবে আগের মতো ২১তম স্থানটা দখল করে আছেন মুশফিকুর রহিম। সাকিব আল হাসান রয়েছেন ৩০ নম্বরে।

ওয়ানডে ব্যাটিংয়ের শীর্ষস্থানটা নিজের করে নিয়েছেন কোহলি। চ্যাম্পিয়নস ট্রফির পারফরম্যান্স তাকে যেমন দুই ধাপ এগিয়ে তুলে দিয়েছে এক নম্বরে, তেমনি বাজে পারফরম্যান্সে এক থেকে তিনে নামিয়ে দিয়েছে ডি ভিলিয়ার্সকে। দ্বিতীয় স্থানটা ধরে রেখেছেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার।

বোলিংয়ে ইমরান তাহিরকে সরিয়ে শীর্ষস্থানে উঠে গেছেন জশ হ্যাজেলউড। চ্যাম্পিয়নস ট্রফির পারফরম্যান্সে চার ধাপ এগিয়েছেন তিনি। দ্বিতীয় স্থানে নেমে যেতে হয়েছে তাই তাহিরকে। তবে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে রশিদ খানের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ১৮ রানে ৭ উইকেট পাওয়া আফগান এই লেগ স্পিনার ১৮ ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন সেরা দশে! ১৮ বছর বয়সী এই স্পিনার এখন সপ্তম স্থানে।

অবনমন হয়েছে বাংলাদেশের বোলারদের। সাত ধাপ নিচে নেমে সাকিব এখন ১৬তম স্থানে। মাশরাফি বিন মুর্তজা নেমে গেছেন চার ধাপ (১৮ নম্বরে)। আর মুস্তাফিজুর রহমান ৬ ধাপ পিছিয়ে রয়েছেন ২১তম স্থানে।

অলরাউন্ডারের শীর্ষস্থানটা অবশ্য ধরে রেখেছেন সাকিব। দ্বিতীয় স্থানে পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। আইসিসি বিজ্ঞপ্তি