খেলা

বাংলাদেশ-ভারতের সেমিফাইনালে আম্পায়ার হিসেবে থাকছেন যারা

By Daily Satkhira

June 14, 2017

প্রথমবারের মতো আইসিসির কোন বিশ্ব আসরে সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ দল। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসরের দ্বিতীয় সেমিফাইনালে টাইগারদের প্রতিপক্ষ প্রতিবেশি দেশ ভারত। এ ম্যাচকে ঘিরে খেলোয়াড় থেকে শুরু করে ভক্ত সমর্থকদের মধ্যেও উত্তেজনা বিরাজ করছে।

এই বৈশ্বিক আসরের সেমিফাইনাল মাঠে গড়াবে বুধবার থেকে। ১৪ জুন প্রথম সেমিফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের মোকাবেলা করবে পাকিস্তান। আর এর ঠিক পরের দিন বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ দল ও ভারত।

বৈশ্বিক আসরে বাংলাদেশ ও ভারত মুখোমুখি হলেই সবার আলোচনার কেন্দ্র বিন্দুতে থাকে আম্পায়ারিং। কারণ, ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বাজে আম্পায়ারিংয়ের নজির কারও অজানা নেই। সেই ম্যাচে আম্পায়ারদের বেশ কিছু বিতর্কিত সিদ্ধান্ত ব্যাপক সমালোচনা তৈরি করেছিলো।

তারই ধারাবাহিকতায় চ্যাম্পিয়ন্স ট্রফির আসরে বাংলাদেশ-ভারত ম্যাচে কারা আম্পায়ার থাকছেন তা নিয়েও যথেষ্ট আগ্রহ রয়েছে ক্রিকেট অনুরাগীদের। সম্প্রতি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালের জন্য আম্পায়ারদের নাম ঘোষণা করেছেন।

সেখান থেকে জানা যায় এই বৈশ্বিক আসরের সেমিফাইনালে বাংলাদেশ-ভারত ম্যাচে ফিল্ড আম্পায়ার হিসেবে থাকার কথা রয়েছে রিচার্ড ক্যাটেলবার্গ ও কুমার ধর্মসেনার। আর থার্ড আম্পায়ার হিসেবে থাকবেন নাইজেল লং। ফোর্থ আম্পায়ারের দায়িত্ব দেয়া হয়েছে রিচার্ড ইলিংওয়ার্থকে। ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন ক্রিস ব্রড।

তাছাড়া, প্রথম সেমিফাইনালে পাকিস্তান-ইংল্যান্ডের ম্যাচে ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করবেন মারাইস এরাসমাস ও রড টাকার। থার্ড আম্পায়ার থাকার কথা রয়েছে ক্রিস গিফানি। ফোর্থ আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন ব্রুস অক্সেনফোর্ড। আর ম্যাচ রেফারি হিসেবে থাকবেন অ্যান্ডি পাইক্রফট।