সাতক্ষীরা

সাতক্ষীরায় প্রতিবন্ধী কন্যা শিশুদের শিক্ষার অধিকার ও সহিংসতা প্রতিরোধে কর্মশালা

By daily satkhira

November 08, 2022

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরায় প্রতিবন্ধী কন্যা শিশুদের শিক্ষার অধিকার, যৌণ হয়রানি, অপব্যবহার ও শোষণ প্রতিরোধ প্রকল্পের আওতায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষার অধিকার প্রতিষ্ঠা ও যৌণ সহিংসতা প্রতিরোধে সুশীল সমাজের ভুমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৮ নভেম্বর সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর আয়োজনে সাতক্ষীরা ম্যানগ্রোভ হলে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ মোঃ আসাদুজ্জামান বাবু। সভায় অংশগ্রহনের পূর্বে তিনি সম্প্রীতি বাক-শ্রবণ কল্যাণ বিদ্যালয়ের কার্যক্রম ও পাঠদান পরিদর্শন করেন। সম্প্রীতি’র নির্বাহী পরিচালক মিঃ সভারঞ্জন শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় সাতক্ষীরা জেলার সুশীল সমাজের প্রতিনিধি, বেসরকারী সংস্থার উর্দ্ধতন কর্মকর্তা, মিডিয়া ব্যক্তিত্ব এবং সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দসহ প্রায় ৬০ জন অংশগ্রহনকারী যোগদান করেন।

সম্প্রীতি’র সহকারী পরিচালক মলি মন্ডল বিশেষ চাহিদা সম্পন্ন কন্যা শিশুদের যৌন সহিংসতা প্রতিরোধে সুশীল সমাজের করণীয় বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান সম্প্রীতি’র বাক-শ্রবণ প্রতিবন্ধীদের শিক্ষা বিষয়ক প্রকল্পের ভুয়সী প্রশংসা করেন এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষার জন্য সার্বিক সহযোগিতার আশ^াস প্রদান করেন। তিনি বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান। সভায় ইশারা ভাষায় বক্তব্য প্রদান করে সম্প্রীতি বাক-শ্রবণ কল্যাণ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী আফসানা মিমি এবং ভাষান্তর করেন শিক্ষিকা শৈব্যা মন্ডল।

কর্মশালার শুরুতে সম্প্রীতি’র প্রোগ্রাম অফিসার শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন এবং প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য ব্যাখ্যা করেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন কর্মাস কলেজের অধ্যক্ষ সর্বজন শ্রদ্ধেয় প্রফেসর আব্দুল হামিদ, উপজেলা ভাইস চেয়ারম্যান কোহিনূর ইসলাম, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহম্মেদ বাপ্পী, প্রথম আলোর নিজস্ব প্রতিনিধি কল্যাণ ব্যনার্জী, এটিএন বাংলার স্টাফ রিপোর্টার এম কামরুজ্জামান, সমাজ সেবা অফিসার মিজানুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার (গবেষণা) মহসিনা ফারহানা, উপজেলা সমবায় অফিসার মোঃ কারিমুল হক, মিডা এর নির্বাহী পরিচালক দুলাল দাস, টালিথাকুমীর পাস্টর নেলসন দাস, সুইড খাতিমুনেছা বুদ্ধিপ্রতিবন্ধী স্কুলের অধ্যক্ষ এম রফিক, প্রতিবন্ধী শিশুর অভিভাবক সদস্য খোদেজা বেগম। অনুষ্ঠান সঞ্চালণ করেন সম্প্রীতি’র উপদেষ্টা মন্ডলীর সদস্য ও হেড সংস্থার নির্বাহী পরিচালক লুইস রানা গাইন ।