তালা

তালায় মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটির সভাপতিকে হুমকির অভিযোগ

By daily satkhira

November 08, 2022

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরার তালায় যাচাই-বাছাইয়ে বাদ পড়া কতিপয় অমুক্তিযোদ্ধা কর্তৃক যাচাই বাছাই কমিটির সভাপতিকে হত্যাসহ খুন জখমের হুমকি প্রদর্শনের অভিযোগ পাওয়া গেছে। এঘটনায় তালা উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা চরম নিরাপত্তাহীনতায় ভূগছেন বলে জানিয়েছেন।

তিনি জানান, ১৯৭১ সালে দেশ পাক বাহিনীর হাত থেকে রক্ষা করার জন্য ভারতের বিহারের চাকুলিয়াতে সামরিক প্রশিক্ষণ ক্যাম্প থেকে যুদ্ধের প্রশিক্ষণ গ্রহণ করেন।

তিনি ইটেন্ডি ক্যাম্পের অধীনে ঘুচাডাঙ্গা ডিফেন্স ক্যাম্পে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি যুদ্ধাকালীন গ্রুপ কমান্ডার হিসাবে ১৩ জন বীর মুক্তিযোদ্ধা নিয়ে দেশে প্রবেশ করেন। তার গ্রুপের নাম বাবর। তিনি বৈকারি, ঝাউডাঙ্গা, বারাতষষ্টীতলা, মাগুরা কপিলমুনি যুদ্ধে কমান্ডার হিসাবে দায়িত্ব পালন করেন।

তিনি ইউনিয়নের মুক্তিযোদ্ধাদের সাথে নিয়ে তালা উপজেলা বারাত গ্রামের বারাত যুদ্ধের স্মৃতিসৌধ তৈরি করে। একই সাথে ইসলামীকাটি ইউনিয়নের মোহনা বাজারে মুক্তিযুদ্ধ সংসদ অফিস ঘর তৈরি করেন। তিনি একাধিকবার তালা উপজেলা যাচাই বাছাইয়ের দায়িত্ব পালন করেন। গত ২৫ ফেব্রুয়ারী ২৬ ফেব্রুয়ায়ী, ২ মার্চ ২২ ও ৫ মার্চ ২২ তারিখে তালা উপজেলার যাচাই বাছাই সভাপতির দায়িত্ব পালন করেন। উক্ত যাচাই বাছাইতে মোট ২০৭ জনের শুনানি গ্রহণ করা হয় এবং সহযোদ্ধাদের বক্তব্য শোনা হয়।

আবেদনকারীদের মধ্যে ১১(এগার) জনকে বীর মুক্তিযোদ্ধা হিসাবে তালিকা ভূক্তির সুপারিশ করার সর্ব সম্মত সিদ্ধান্ত প্রস্তাব প্রেরণের সিদ্ধান্ত গৃহিত হয়। ১৬ (ষোল) জন দ্বিধা বিভক্ত তালিকায় এবং ১৮০ জন না মঞ্জুর তালিকাভুক্ত হিসাবে সুপারিশ করার সিদ্ধান্ত হয়। ফলে বাদপড়া কতিপয় অমুক্তিযোদ্ধারা ক্ষিপ্ত হয়ে গত ২৫ অক্টোবর ২২ তারিখে সকাল সাড়ে ১০ টার দিকে ০১৯২৯ ৫৭৫১৩৯ নাম্বার থেকে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সোবহান এর ব্যবহৃত মোবাইল নাম্বারে ফোন করে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সোবহানসহ তার চাকুরিরত দুইপুত্রকে জবাই করে হত্যার হুমকি ধামকি প্রদর্শন করে। এছাড়া একই তারিখ বিকাল ৬.১৬ মিনিটে ১৭৩৯ ৬২৭৯৪৬ এবং ২৬ অক্টোবর ২২ তারিখে ৯.৩৮ মিনিটে ০১৭০৩ ১৬৫৭০৮ নাম্বার থেকে ফোন করে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সোবহানকে অকথ্য ভাষায় গালি গালাজ ও জীবন নাশের হুমকি প্রদর্শণ করে । এঘটনায় বীর মুক্তিযোদ্ধা আব্দুস সোবহানসহ তার পরিবারের সদস্যরা চরম নিরাপত্তাহীনতায় ভুগছে। এঘটনায় তালা থানায় দুটি সাধারণ ডায়েরি করেছেন ভুক্তভোগি। যার নং ১০৯৮, তাং ২৬/১০/২২ এবং জিডি নং ২২৬, তাং ০৫/০৭/২২। এবিষয়ে সাতক্ষীরা পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।