সাতক্ষীরা

সাতক্ষীরায় জাতীয় স্যানিটেশন মাস ও বিশ^ হাত ধোয়া দিবস উদযাপনে কুইজ ও নাটিকা

By daily satkhira

November 10, 2022

নিজস্ব প্রতিনিধি : জাতীয় স্যানিটেশন মাস ও বিশ^ হাত ধোয়া দিবসটি যথাযথ মর্যাদায় পালনের জন্য সাতক্ষীরায় দিবসের তাৎপর্য বিষয়ক আলোচনা সভা, কুইজ ও নাটিকা অনুষ্ঠিত হয়েছে। ১০ নভেম্বর বৃহস্পতিবার বিকাল ৫টায় পুরাতন সাতক্ষীরায় অনুষ্ঠানে হাত ধোয়ার পদ্ধতি ও ধাপ অনুযায়ি হাত ধোয়ার প্রদর্শনী, উন্নত টয়লেট প্রদর্শনী, উন্নত ন্যাপকিন প্রদর্শন করা হয়।

শুরুতে অতিথিরা বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন। সাতক্ষীরা পৌরসভার ১,২ ও ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর নূরজাহার বেগম’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর ৩নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ আইনুল ইসলাম নান্টা।

বর্জ্যরে পরিশোধন নিশ্চিত হবে টেকসই স্যানিটেশন ও হাতের পরিচ্ছন্নতায় এসো সবে এক হই এই প্রতিপাদ্য বিষয়য়ের উপর জাতীয় স্যানিটেশন মাস ও বিশ^ হাত ধোয়া দিবস পলক্ষে ওয়াস এসডিজি প্রকল্পের অধীনে সাতক্ষীরা পৌরসভায় হোপ ফর দি পুওরেষ্ট (এইচপি) ও ওয়াস এসোসিয়েশনের আয়োজনে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে দিবসটির তাৎপর্য বিষয়ক আলোচনা করেন সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম, সাতক্ষীরা পৌরসভার সমাজ উন্নয়ন কর্মকর্তা জিয়াউর রহমান, মিডিয়া ব্যক্তিত্ব এম বেলাল হোসাইন। কনজুমার গ্রুপ সদস্যদের মধ্যে থেকে বক্তব্য রাখেন ফতেমা খাতুন ও পিংকী দাশ।

শেষে অনুষ্ঠানের তাৎপর্য শীর্ষক কুইজ প্রতিযোগিতা ও সাতক্ষীরা প্রগতি নাট্য গোষ্ঠীর উপস্থাপনায় একটি শিক্ষর্ণীয় নাটিকার আয়োজন করা হয়। কুইজে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন হোপ ফর দি পুওরেষ্ট’র টাউন কোঅর্ডিনেটর মৃনাল কুমার সরকার ও নন্দিতা রানী দত্ত।

অনুষ্ঠানে সকল অংশগ্রহণকারীদের জন্য জন্য বিশুদ্ধ পানি সরবরাহ করা হয়। উল্লেখ্য, এইচপি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের মূল লক্ষ্য হলো ওয়াস উদ্যোক্তা তৈরি এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মান বৃদ্ধি করবে যেটি বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভিষ্ট ২০৩০ অর্জনে অবদান রাখবে।