সাতক্ষীরা

সাতক্ষীরা পৌরসভায় ওয়াস এসডিজি প্রকল্প কর্তৃক বিশ^ টয়লেট দিবস উৎযাপন

By daily satkhira

November 22, 2022

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরায় ওয়াস এসডিজি প্রকল্প কর্তৃক বিশ^ টয়লেট দিবস ২০২২ উৎযাপন করা হয়। ২২ নভেম্বর সাতক্ষীরা শহরের ইটাগাছায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা পৌরসভার ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ জাহাঙ্গীর হোসেন কালু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা পৌরসভার সমাজ উন্নয়ন কর্মকর্তা ওয়াস এসডিজি প্রকল্পের ফোকাল পার্সন মোঃ জিয়াউর রহমান, মিডিয়া ব্যক্তিত্ব এম. বেলাল হোসেন ও অমিত কুমার ঘোষ।

অনুষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা করেন টাউন কোঅডিনেটর মৃনাল কুমার সরকার এবং বিশ^ টয়লেট দিবস’র তাৎপয বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন নন্দিতা রানী দত্ত। অন্যাদের মধ্যে আলোচনা করেন কনজুমার গ্রুপ সদস্য পিংকী রানী দাশ। বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের কেমন টয়লেট চাওয়া সে বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন সেলিনা খাতুন। বক্তারা এসডিজি ৬ নং লক্ষ্য মাত্রা অর্জন ও মানুষের মাঝে উন্নত স্যানিটেশন সচেতনতা সৃষ্টির গুরুত্ব বিষয়ক আলোকপাত করেন।

সকলে যাতে ওয়াস সেবা প্রাপ্তি নিশ্চিত হয় তার উপর গুরুত্ব দিয়ে আলোচনা করা হয়। উন্নত টয়লেট স্থাপন করার আথিক সহযোগিতা বিষয়ক আলোচনা করেন আশা’র সহকারী ব্যবস্থাপক মোঃ রেজাউল ইসলাম।

অনুষ্ঠানে বক্তারা বলেন বর্তমানে এসডিজি ৬ নং লক্ষ্য মাত্রা অর্জনের জন্য আমাদের অনেক কাজ করতে হবে। যারা ওয়াস উদ্যোক্তা আছেন তাদেরকে সকল শ্রেণির মানুষের উপযোগী পণ্য উৎপাদন করতে হবে। মানব বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে আমরা অনেক পিছিয়ে আছি। মানব বর্জ্য সুস্থ ব্যবস্থাপনা করার জন্য সরকারী ও বেসরকারী পর্যায়সহ সিভিল সোসাইটি মেম্বার, সাংবাদিক ও কমিউনিটির সকলকে এক সঙ্গে কাজ করতে হবে। উল্লেখ্য ওয়াস এসডিজি প্রকল্প কমিউনিটি পর্যায়ে মানুষের সচেতনতা বৃদ্ধি, ওয়াস উদ্যোক্তাদের দক্ততা বৃদ্ধি ও ওয়াস সেবার ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করার জন্য সাতক্ষীরা পৌরসভার সাথে কাজ করে যাচ্ছে।