সাতক্ষীরা

প্রতিবন্ধী মেয়েদের যৌন হয়রানি, অপব্যবহার ও শোষণ প্রতিরোধে সংবেদনশীল সভা

By daily satkhira

November 27, 2022

প্রেস বিজ্ঞপ্তি :

প্রতিবন্ধী কন্যা শিশুদের শিক্ষার অধিকার, যৌণ হয়রানি, অপব্যবহার ও শোষণ প্রতিরোধ” শীর্ষক প্রতিবন্ধী কন্যা শিশুর নির্যাতন হলে, রুখবো আমরা সবাই মিলে” প্রতিবন্ধী মেয়েদের যৌন হয়রানি, অপব্যবহার ও শোষণ প্রতিরোধে সংবেদনশীল সভা অনুষ্ঠিত হয়েছে।

২৭ নভেম্বর সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর হলরুমে অনুষ্ঠিত সভায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রতিনিধি সহকারী পরিদর্শক মর্জিনা খাতুন।

প্রকল্পটি বাস্তবায়নে আর্থিক সহায়তা প্রদান করছেন “স্থানীয় উদ্যোগে কানাডীয় তহবিল” কানাডা হাই কমিশন বাংলাদেশ।

সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর আয়োজনে সভায় সম্প্রীতি এইড ফাউন্ডেশনের সহকারী পরিচালক মলি মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সাতক্ষীরা জেলার সম্প্রীতি বাক-শ্রবণ প্রতিবন্ধী কল্যাণ বিদ্যালয়ের এসএমসি সদস্য ও শিক্ষক, মিডিয়া ব্যক্তিত্ব প্রায় ২০ জন অংশগ্রহনকারী যোগদান করেন।

সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর প্রোগ্রাম অফিসার প্রকল্প সম্পর্কে আলোচনা পদ্ধতির মাধ্যমে অবহিত করেন ও বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন এবং স্বাগত বক্তব্য প্রদান করেন সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর সম্প্রীতি বাক-শ্রবণ প্রতিবন্ধী কল্যাণ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ আছাদুল ইসলাম। প্রোগ্রাম অফিসার মুল আলোচনায় প্রবেশের পূর্বে ২৫নভেম্বর থেকে ১০ ডিসেম্বর জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ কার্যক্রম সম্পর্কে আলোকপাত করেন সকলের জ্ঞাতার্থে। বিশেষ করে আলোচনা করেন নারী ও কন্যা শিশুদের প্রতি সহিংসতা অবসানে সম্মিলিত প্রচেষ্টা বৃদ্ধি করার জন্য নিরব ভূমিকা পরিহার করে সরব ভূমিকা পালন করার উদ্যোগ গ্রহণ করতে হবে উপস্থিত সকলকে।

অতিথির বক্তব্যে মর্জিনা খাতুন সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর বাক-শ্রবণ প্রতিবন্ধীদের শিক্ষা বিষয়ক প্রকল্পের প্রশংসা করেন এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষার জন্য সার্বিক সহযোগিতার আশ^াস প্রদান করেন নিজ বলয়ে এবং কর্মঅক্সগনে। তিনি বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান। অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন ট্রেড ইনেস্টট্রাকটর ক্রিয়েটিভ ট্রেনিং ইসটিটিউট মোঃ হাসানুজ্জামান, দৈনিক সাতঘরিয়া পত্রিকার স্টাফ রির্পোটার জি এম আবুল হোসাইন, সাধারণ কার্য নির্বাহী কমিটি সদস্য রফিকুল ইসলাম, সদস্য সুদীপ্ত গাইন, সদস্য মোঃ মিজানুর রহমান, সদস্য মোমেনা খাতুন, সদস্য গোলাম রসূল জাকির, শিক্ষক সদস্য মোঃ জাহাঙ্গীর আলম, শিক্ষক সদস্য রিপন মন্ডল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর প্রোগ্রাম অফিসার রেহেনা পারভীন ।