শ্যামনগর

শ্যামনগরে অসিত মুন্ডার পরিবারের উপর হামলাকারীদের গ্রেফতার পূর্বক শাস্তির দাবিতে মানববন্ধন

By daily satkhira

December 07, 2022

নিজস্ব প্রতিনিধি : শ্যামনগরের মুন্ডার সম্প্রদায়ের সম্পত্তি অবৈধভাবে দখলের উদ্দেশ্যে হামলাকারীদের দ্রুত গ্রেফতার পূর্বক শাস্তির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার ৭ ডিসেম্বর বেলা সাড়ে ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) সাতক্ষীরা জেলা কমিটির সভাপতি দিলিপ দাশ।

মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতোষ রায়।

বক্তব্য রাখেন, দৈনিক প্রথম আলোর স্টাফ রিপোর্টার কল্যান ব্যানার্জি, দক্ষিন দক্ষিণে মশাল এর সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহী, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এম. কামরুজ্জামান, গণফোরামের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক আলীনুর খান বাবুল, মানবাধিকার সাংস্কৃতি ফাউন্ডেশনের সাতক্ষীরা জেলা নেটওয়ার্কের সদস্য সচিব এড মুনির উদ্দীন, নাগরিক উদ্যোগ এর প্রকল্প সমন্বয়কারী মো: আব্দুল্লাহ আল ইশতিয়াক মাহমুদ প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) সাতক্ষীরা জেলা কমিটির সাধারণ সম্পাদক দুলাল চন্দ্র দাশ।

বক্তারা বলেন, শ্যামগনগরের মুন্সিগঞ্জের উত্তরকদমতালি গ্রামে দীর্ঘদিন ধরে পৈত্রিক সূত্রে প্রাপ্ত সম্পত্তিতে শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছিলেন অসিম মুন্ডার পরিবার। কিন্তু ৩ ডিসেম্বর সকালে অসিত মুন্ডা নিজ জমির ক্ষেতে কাজ করার সময় রশিদ গাজী অসিত মুন্ডাকে মারপিট করে। পরে দুপুরে পুনরায় রশিদ গাজীর নেতৃত্বে ছোটপুত্র আল হোসাইন খলিফা, স্ত্রী বেবী পারভীন তাদের বাড়িতে প্রবেশ করে অসিতের বৃদ্ধা মাতা এবং তার স্ত্রী আরতী মুন্ডাকে মারপিট করে। একই দিন রাতে রশিদের পুত্র রাজা হোসাইনের নেতৃত্বে রশিদ গাজী, ছোটপুত্র আল হোসাইন, রাজা হোসাইনের স্ত্রী শারমিন দেশীয় অস্ত্র সস্ত্রে সজ্জিত হয়ে তাদের বাড়িতে প্রবেশ করে ঘরের মধ্যে থেকে বৃদ্ধা মাতা ও স্ত্রীকে টেনে বের করে বেধড়ক মারপিট করে। এতে অসীতসহ তার মাতা এবং স্ত্রী মারাত্মক জখম প্রাপ্ত হয়। এঘটনায় অসিত মুন্ডা একটি মামলা দায়ের করেছেন। মামলায় একজন আসামী গ্রেফতার হলেও বাকী আসামীরা পলাতক অবস্থায় বিভিন্ন হুমকি ধামকি প্রদর্শন করে যাচ্ছেন।

বক্তারা আরো বলেন, বার বার কেন সংখ্যালঘু সম্প্রদায়ের উপর এভাবে নগ্ন হামলা করা হয়। হামলার মামলা হলেও কিছুদিন পর তা নিরব হয়ে যায়। এসব ঘটনার সাথে স্থানীয় জন প্রতিনিধিদের সক্ষতা রয়েছে। বক্তারা অবিলম্বে মুন্ডা সম্প্রদায়ের উপর হামলা মামলার সকল আসামীদের দ্রুত গ্রেফতার পূর্বক দৃষ্টান্ত মূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানান।