জাতীয়

চার মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৮৮, আহত ৭১৬

By Daily Satkhira

June 15, 2017

চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত চার মাসে সারাদেশে মোট ৯২৯টি সড়ক দুর্ঘটনায় ৮৮৮ জন নিহত এবং ৭১৬ জন আহত হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

১৪জুন বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত আসনের এমপি বেগম পিনু খানের প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

সেতুমন্ত্রী বলেন, ঢাকার রাস্তায় গত এক বছরে এক লাখ ১০ হাজারের বেশি গাড়ি। চলতি অর্থবছরে (২০১৬-১৭) ঢাকা মহানগরীতে এক লাখ ১০ হাজার ১৮টি গাড়ির নিবন্ধন দেয়া হয়েছে এবং সর্বশেষ ৩১ মে পর্যন্ত তথ্যানুযায়ী, রাজধানীতে নিবন্ধিত গাড়ির সংখ্যা ১১ লাখ ২৫ হাজার।

তিনি আরও বলেন, চলতি বছরের প্রথম চার মাসে (জানুয়ারি-এপ্রিল) ৯২৯টি সড়ক দুর্ঘটনায় ৮৮৮ জন নিহত ও ৭১৬ জন আহত হয়েছেন।

সংরক্ষিত আসনের আরেক সদস্য দিলারা বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রস্তাবিত সড়ক পরিবহন আইন ২০১৭ সালে পরিবার প্রতি গাড়ির সর্বোচ্চ সংখ্যা নির্ধারণের বিধান থাকছে।

সরকার দলীয় এমপি দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সড়ক দুর্ঘটনায় বিশ্বে বাংলাদেশের অবস্থান শীর্ষে, এটি ঠিক নয়। এ বিষয়ে সরকারের বাস্তবধর্মী পরিকল্পনায় সড়ক দুর্ঘটনা উত্তরোত্তর হ্রাস পাচ্ছে। পুলিশ রিপোর্ট অনুযায়ী ২০০৮ সালে সড়ক দুর্ঘটনার সংখ্যা ছিল ৪ হাজার ৪২৭টি। যা ২০১৬ সালে কমে দাঁড়িয়েছে ২ হাজার ৫৬৬টি।