সাতক্ষীরা

প্রতিবন্ধী কন্যা শিশুদের শিক্ষার অধিকার ও শোষণ প্রতিরোধ শীর্ষক এ্যাডভোকেসি

By daily satkhira

January 04, 2023

৪ জানুয়ারী ২০২৩ সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর আয়োজনে ‘‘ প্রতিবন্ধী কন্যা শিশুদের শিক্ষার অধিকার, যৌণ হয়রানি, অপব্যবহার ও শোষণ প্রতিরোধ ” শীর্ষক এ্যাডভোকেসি সভা অভিভাবকদের সাথে সম্প্রীতি হলরুমে অনুষ্ঠিত হয়। প্রকল্পটি বাস্তবায়নে আর্থিক সহায়তা প্রদান করছেন “স্থানীয় উদ্যোগে কানাডীয় তহবিল” কানাডা হাই কমিশন বাংলাদেশ। সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর সহকারী পরিচালক জনাব মলি মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সাতক্ষীরা জেলার সম্প্রীতি বাক ও শ্রবণ প্রতিবন্ধী কল্যাণ বিদ্যালয়ের অভিভাবকবৃন্দ এবং সকল শিক্ষক কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন। স্বাগত বক্তব্য প্রদান করেন সম্প্রীতি বাক ও শ্রবণ প্রতিবন্ধী কল্যাণ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আছাদুল ইসলাম। মূল বক্তা হিসেবে সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর ‘‘ প্রতিবন্ধী কন্যা শিশুদের শিক্ষার অধিকার, যৌণ হয়রানি, অপব্যবহার ও শোষণ প্রতিরোধ ” শীর্ষক প্রকল্পটির বিষয়বস্তু অবহিত করেন প্রোগ্রাম অফিসার রেহেনা পারভীন।

সমাপনি বক্তব্যে সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর সহকারী পরিচালক বাক-শ্রবণ প্রতিবন্ধীদের শিক্ষা বিষয়ক প্রকল্পের ভুয়সী প্রশংসা করেন। পারিবারিক অধিকার প্রতিষ্ঠায় অভিভাবকদের দৃষ্টি আর্কষণ করেন ও তাদের পড়া-লেখা নিশ্চিত করার জন্য গুরুত্বারোপ করেন। তিনি বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান। তিনি প্রকল্পে আর্থিক অনুদান প্রদানের জন্য কানাডা হাইকমিশন বাংলাদেশ কে ধন্যবাদ জ্ঞাপন করেন। সভায় উপস্থিত সকল অভিভাবকদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহনের ভুয়সী প্রশংসা করেন। অংশগ্রহণমূলক আলোচনা পদ্ধতির মাধ্যমে উন্মোক্ত আলোচনা পর্বে অভিভাবকদের অংশগ্রহনের মাধ্যমে প্রতিবন্ধী জীবনের সংগ্রাম ও প্রতিবন্ধকতা উত্তরনের বিভিন্ন উপায় নিয়ে নিজের জীবনের ও নিজেদের শিশুর অভিজ্ঞতা বর্ণনা করেন বাক ও শ্রবণ প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীর অভিভাবকবৃন্দ।

অভিভাবকদের পক্ষ থেকে উন্মোক্ত আলোচনায় অংশগ্রহণ করেন মনোয়ারা বেগম, মোঃ ইব্রাহীম, সালমা আক্তার, টুম্পা ঘোষ, পিংকি মজুমদার, ফাতেমা বেগম মোঃ লিটন মোমেনা বেগম প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালন করেন সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর প্রোগ্রাম অফিসার রেহেনা পারভীন । প্রেস বিজ্ঞপ্তি