সাতক্ষীরা

সাতক্ষীরায় দুইদিন ব্যাপী জেলা সাহিত্য মেলার উদ্বোধন

By daily satkhira

January 11, 2023

আসাদুজ্জামান : সাতক্ষীরায় বর্ণাঢ্য আয়োজনে জেলা সাহিত্য মেলা-২০২২ এর উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, কর্মশালা, প্রবন্ধ পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সংস্কৃতিক মন্ত্রণালয়ের অর্থায়ণে ও বাংলা একাডেমির সহযোগিতায় এবং সাতক্ষীরা জেলা প্রশাসনের বাস্তবায়নে বুধবার সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমী অডিটোরিয়ামে বেলুন ও ফেস্টুন উড়িয়ে এ মেলার উদ্বোধন করেন, অনুষ্ঠানের প্রধান অতিথি সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে আলোচনা সভায় উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব জোহরা খাতুন।

বিশেষ অতিথি হিসেবে এ সময় বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আলহাজ্ব নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মীর আসাদুজ্জামান, সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আমানউল্লাহ আল হাদী, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর বাসুদেব বসু, বাংলা একাডেমির উপ-পরিচালক ইমরুল ইউসুফ প্রমূখ।

আলোচনা সভার আগে এ উপলক্ষে শহিদ আব্দুর রাজ্জাক পার্ক হতে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে র‌্যালীটি শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে গিয়ে আলোচনা সভায় গিয়ে মিলিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে এমপি রবি এ সময় বলেন, সাহিত্য মেলা মানে একটি উৎসব ও সাহিত্যিকদের মিলন মেলা। এই উৎসবটিকে সর্বস্তরের মানুষের সামনে তুলে ধরতে হবে এবং ছড়িয়ে দিতে হবে। আমাদের বাঙালীদের দুটি গৌরবের ইতিহাস আছে। একটি হচ্ছে ভাষা আন্দোলন, আর একটি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ। ভাষার দাবীতে এবং দেশের স্বাধীনতার জন্য এতো মানুষের রক্ত দেওয়া বাংলাদেশ ছাড়া বিশে^ অন্য কোন জাতি নেই। তিনি আরে বলেন, কবি-সাহিত্যিকদের লেখনীর মাধ্যমে দেশের এই সঠিক ইতিহাস তুলে ধরতে হবে।