সাতক্ষীরা

সাতক্ষীরায় আধুনিক পদ্ধতিতে কাঁকড়া চাষের উপর কারিগরি প্রশিক্ষণ

By daily satkhira

January 17, 2023

প্রেস বিজ্ঞপ্তি : আশাশুনি ও কালিগঞ্জ উপজেলার ৬০ জন কাঁকড়া চাষিদের কারিগরি প্রশিক্ষন প্রদান করা হয়েছে। ১৬ ও ১৭ জানুয়ারি আশাশুনি উপজেলার ৩০ জন এবং কালিগঞ্জ উপজেলার ৩০ জনসহ মোট ৬০ জন কাঁকড়া চাষিদের নিয়ে স্ব স্ব উপজেলার কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে আধুনিক পদ্ধতিতে কাঁকড়া চাঁষের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়।

গত ১৬ ও ১৭ জানুয়ারি ২০২৩ তারিখে বেসরকারি সংস্থা আশা’র নিজস্ব অর্থায়নে উক্ত প্রশিক্ষণে উপস্থিত ছিলেন আশা’র কেন্দ্রীয় কার্যালয়ের সহকারি পরিচালক (মৎস্য) সবুজ কুমার চৌধুরী।

সভাপতিত্ব করেন আশা’র জেলা ব্যবস্থাপক মোঃ শহিদুল ইসলাম। উক্ত দুটি প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আনিছুর রহমান এবং সংশ্লিষ্ট উপজেলা দুটির সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সত্যজিত মজুমদার ও মোঃ নাজমুল হুদা ।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উর্দ্ধতন আঞ্চলিক ব্যবস্থাপক সনজিত বিশ^াস ও হাবিবুর রহমানসহ শাখা ব্যবস্থাপক ও সহকারি শাখা ব্যবস্থাপকবৃন্দ।

প্রশিক্ষণে কাঁকড়া চাষের অর্থনৈতিক গুরুত্ব, সম্ভাবনা, কিশোর কাঁকড়া চাষ এবং মোটাতাজাকরণসহ প্রচলিত চাষ ব্যবস্থাপনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। প্রশিক্ষণ পরবর্তী কাঁকড়া চাষিরা আধুনিক পদ্ধতিতে কাঁকড়া চাষ করে অধিক লাভবান হতে পারবেন।