সাতক্ষীরা

সাতক্ষীরা চিংড়ী চাষ প্রদর্শনী খামারের পুকুরে ধান চাষ !

By daily satkhira

January 31, 2023

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরা চিংড়ী চাষ প্রদর্শনী খামারে মাছের পরিবর্তে চাষ করা হচ্ছে ধানের। প্রশিক্ষণের মাধ্যমে চাষীদের বিভিন্ন মৎস্য চাষে উদ্বুদ্ধ করার কথা থাকলেও সেখানে মাছের পরিবর্তে ধান চাষ হওয়ায় হতাশা প্রকাশ করেছেন অনেক মৎস্যচাষী।

সাতক্ষীরা চিংড়ী চাষ প্রদর্শনী খামার সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানটি ১৯৮১ সালে সাতক্ষীরা শহরের অদূরে এল্লারচরে ১৫০ বিঘা জমির উপর প্রতিষ্ঠিত হয়। সেখানে ২৩টি ছোট বড় পুকুর রয়েছে। পুকুরগুলোতে চাষীদের প্রশিক্ষণের জন্য প্রদর্শনী করা হয়। প্রতি বছর প্লান অনুযায়ী বিভিন্ন কম্পোনেন্টে মাছের পোনা উৎপাদন, কিশোর গলদা চাষ, নতুন চাষীদের উদ্বুদ্ধ করতে নানা বিষয়ে প্রশিক্ষন দেওয়া হয়। প্রতি বছর প্রায় ২ হাজার চাষী প্রতিষ্ঠানটি থেকে প্রশিক্ষণ গ্রহণ করে মৎস্য সম্পদ উন্নয়নে ভূমিকা রাখছেন। কিন্তু এবারই প্রথম ২৩ টি পুকুরের মধ্যে ৭টি পুকুরে ধান চাষ করা হয়েছে। এতে চাষীরা রীতিমত হতাশ হয়েছেন। অথচ কোটি কোটি টাকা খরচ করে সরকার মৎস্য সম্পদ উন্নয়নের জন্য এ খামার পরিচালনা করে যাচ্ছেন। অনেকেই বলছেন চিংড়ী চাষ প্রদর্শনীতে যদি ধান চাষ হয় তাহলে কৃষি অধিদপ্তর কি করবে।

সাতক্ষীরার মৎস্যচাষী মিজানুর রহমান বলেন, বর্তমান সরকার চাষীদের প্রশিক্ষণ প্রদানের জন্য প্রতি বছর কোটি কোটি টাকা ব্যয় করেন খামারটিতে। সেখানে যদি ধান চাষ হয় সেটি মেনে নেওয়া যায় না। সরকারের উদ্যোগ ব্যাহত করতেই এধরনের কাজ করা হয়েছে বলে মনে করেন তিনি।

সাতক্ষীরার নাগরিক নেতা অধ্যক্ষ আশেক ই এলাহী বলেন, এল্লারচরে প্রতিষ্ঠিত খামারটি জেলার একমাত্র চিংড়ী প্রসেস কেন্দ্র সেখানে ধান চাষ হওয়া মোটেও ভালো কিছু নই। সাতক্ষীরা জেলাবাসীর পক্ষ থেকে এবিষয়ে পদক্ষেপ গ্রহণের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

এবিষয়ে সাতক্ষীরা চিংড়ী চাষ প্রদর্শনী খামারের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা ইছাহক আলী বলেন, এবছর খরার কারনে ৭টি পুকুরে পানি ছিলো না। আমাদের চিংড়ী চাষ করতে হলে ৫ ফুট পানি থাকার প্রয়োজন থাকলেও এ বছর কোন পানিই ছিলো না। যে কারনে পরীক্ষা মূলকভাবে ধান চাষ করা হয়েছে। তবে এধরনের কোন প্লান বা নির্দেশনা মৎস্য অধিদপ্তরের রয়েছেন কি না এমন প্রশ্নের কোন জবাব দিতে পারেননি।

জেলা মৎস্য কর্মকর্তা আনিসুর রহমান বলেন, চিংড়ী চাষ প্রদর্শনী খামারে চিংড়ী চাষ হবে। সেখানে ধান চাষের কোন প্লান নেই। কিন্তু তিনি এবার পরীক্ষা মূলকভাবে করেছেন। এটি তিনি নিজ দায়িত্বেই করেছেন।