সাতক্ষীরা

ভালুকা চাঁদপুর মডেল হাইস্কুলের একাডেমিক ভবন নির্মানে নি¤œমানের ইট ব্যবহারের অভিযোগ

By daily satkhira

February 02, 2023

নিজস্ব প্রতিনিধি : ভালুকা চাঁদপুর মডেল হাইস্কুলের ৪ তলা একাডেমিক ভবন নির্মানে নি¤œমানের ইট ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। বিদ্যালয়ের অফিসকক্ষ টাইলস করিয়ে নেওয়ার শর্তে সহকারী প্রধান শিক্ষক আবু অহিদ বাবলু ঠিকাদারের সাথে গোপন আতাত করে এ নি¤œমানের ইট ব্যবহার করেছেন বলে স্থানীয়রা অভিযোগ করেছেন।

জানা গেছে, প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে ভালুকা চাঁদপুর মডেল হাইস্কুলের ৪ তলা একাডেমিক ভবন নির্মান করছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। কাজটির ঠিকাদারী পেয়েছেন বিকাশ দাস। টেন্ডারের শর্তানুযায়ী গুনাগত মান ঠিক রেখে এবং ১নং ইট ব্যবহার করতে হবে। সে অনুযায়ী নির্মান কাজ শুরু হলেও আকস্মিকভাবে নি¤œমানের ২নং ইট ব্যবহার করা হচ্ছে ভবনটির নির্মান কাজে। বিষয়টি নজরে আসায় ক্ষোভে ফেটে পড়েন এলাকাবাসী।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিভাবক সদস্য জানিয়েছেন, বর্তমান শিক্ষা বান্ধব সরকারের কারনে দীর্ঘদিন পর বিদ্যালয়ে ৪ তলা ভবন নির্মাণ শুরু হয়েছে। সেখানে আমাদের সন্তানরা লেখাপড়া করবে। আমরা আজ আছি কাল থাকবো না। কিন্তু সন্তানরা থাকবে, লেখাপড়া করবে। সে বিষয়টি না মাথায় না রেখে ব্যক্তিস্বার্থে এধরনের কাজ করা অত্যন্ত দু:খ জনক।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ধুলিহর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী বলেন, এধরনের অভিযোগ আমার কাছে আসার পর আমিও দেখেছি নি¤œমানের অনেক ইট সেখানে আনা হয়েছিল। আমি প্রধান শিক্ষককে বিষয়টি বলেছিলাম। বিদ্যালয়ের অফিসকক্ষ টাইলস করিয়ে নেওয়ার শর্তে সহকারী প্রধান শিক্ষক আবু অহিদ বাবলু ঠিকাদারের সাথে গোপন আতাতের বিষয়ে কিছু শুনেছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন লোকমুখে শুনেছি। বিষয়টি নিয়ে মিটিং ডাকা হবে। অভিযোগ প্রমানিত হলে বিধিমোতাবেক ব্যবস্থা নেওয়া।

তবে এ অভিযোগ অস্বীকার করে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আবু অহেদ বাবলু বলেন, আমার কোন হাত নেই। যে কাজ হচ্ছে সম্পূর্ণ ঠিকাদার থেকেই করছেন।

ঠিকাদার বিকাশ দাস বলেন, বিদ্যালয়ের নির্মান কাজে কোন নি¤œমানের ইট ব্যবহার করা হচ্ছে না। তবে ইটভাটার মালিক ভুলক্রমে কিছু নি¤œমানের ইট পাঠিয়েছিল। নির্মান কাজে অনিয়মের কোন সুযোগ নেই। তাছাড়া মালামালের যে দাম তাতে আমার লস হয়ে যাচ্ছে। তারপরও কাজটি করে দিচ্ছি।