সাতক্ষীরা

 কালীগঞ্জের মোজাহার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় এর ৩টি পদে স্থগিত হওয়া নিয়োগ পরীক্ষা আবারো অসম্পন্ন

By daily satkhira

February 03, 2023

 

নিজস্ব প্রতিনিধি : কালীগঞ্জের মোজাহার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় এর ৩টি পদে স্থগিত হওয়া নিয়োগ পরীক্ষা আবারো অসম্পন্ন রয়েছে গেছে। ৩ ফেব্রুয়ারি ২৩ তারিখে সাতক্ষীরা তালা শহীদ আলি আহমেদ সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক অলোক কুমার তরফদার বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির যোগসাজসে মোটা অংকের অর্থের বিনিময়ে এ নিয়োগ পরীক্ষা সম্পন্ন করার চেষ্টা করেন। কিন্তু নিয়োগ কমিটির সদস্য সচিব শম্পা গোস্বামী ও সদস্য মোসলেম আলী স্বাক্ষর না করায় নিয়োগ পরীক্ষা সম্পন্ন হলেও তা অসম্পন্ন রয়েছে। তারপরও অবৈধভাবে সভাপতি পূর্ব নির্ধারিত তিনজন শিক্ষকের নাম ঘোষনা করেন বিদ্যালয়ের সভাপতি সাহাদত হোসেন।

গত দুই বছর ধরে প্রধান শিক্ষক পদে আব্দুস সেলিম, সহকারী প্রধান শিক্ষক পদে সাইফুল ইসলাম ও নৈশ প্রহরী পদে মনিরুল ইসলামকেই বিদ্যালয়ের অর্থবাণিজ্যের মাধ্যমে নিয়োগ নেওয়ার পায়তারা করে আসছিলেন সভাপতিসহ অন্যরা। ৩ ফেব্রুয়ারি সেই পূর্ব পরিকল্পিত নিয়োগ পরীক্ষা সম্পন্ন করা হয়েছে বলে অভিযোগ করেছেন আবেদনকারীরা।

এদিকে, পরীক্ষার সময় নিয়োগ কমিটির কাছ থেকে প্রশ্ন নেওয়ার কথা থাকলেও অলোক কুমার তরফদার প্রশ্ন নিলেও প্রশ্নে পরীক্ষা না নিয়ে নিজের বানানো প্রশ্নে পরীক্ষা সম্পন্ন করেছেন বলে নিয়োগ কমিটির সদস্যরা জানিয়েছেন।

নিয়োগের জন্য আবেদন করলেও মোটা অংকের টাকার বিনিময়ে নিয়োগ দেওয়া হবে এমন খবর পেয়ে পরীক্ষায় দিতে যাননি পার্থ সেন নামের এক প্রার্থী। তিনি জানান, পূর্ব নির্ধারিত প্রার্থীদেরকেই সেখানে নিয়োগ দেওয়া হবে। সুতরাং পরীক্ষা দিয়ে সময় নষ্ট করে লাভ নেই। একই অভিযোগ করেছেন আরো অনেক প্রার্থী।

তবে অভিযোগ অস্বীকার করে কালিগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ বলেন, সেখানে কোন অনিয়ম হয়নি।

এবিষয়ে তালা সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক অলক কুমার তরফদারের ব্যহৃত মোবাইল নাম্বারটি বন্ধ থাকায় যোগাযোগ করা সম্ভব হয়নি। বিদ্যালয়ের সভাপতি সাহাদত হোসেনের মোবাইল নাম্বারটিও বার বার যোগাযোগ করে সংযোগ পাওয়া যায়নি।

উল্লেখ্য : এই নিয়োগ বাণিজ্যের পরীক্ষা বন্ধ ও পরিবর্তনের জন্য আবেদনকারী শিক্ষকগণ গত ২৩ জানুয়ারি সাতক্ষীরা জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দায়ের করে। উক্ত অভিযোগের প্রেক্ষিতে জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার(শিক্ষা) স্বাক্ষরিত গত ২৪ জানয়ারি০৫- ৪৪- ৮৭- ০০ ১৭- ২১- ০০২ -২২ -৮৫ স্মারকে বিষয়টি তদন্ত-পূর্বক ব্যবস্থা নেওয়ার জন্য জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেন। উক্ত নির্দেশ উপেক্ষা করে মোটা অংকের টাকায় নিয়োগ বাণিজ্য সম্পন্ন করতে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অজিত কুমার সরকার এর যোগ ‘সাযোগে অত্র স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শাহাদাত হোসেন তড়িঘড়ি করে ৩ ফেব্রুয়ারি অর্থাৎ শুক্রবার সকাল ১০টার সময় নিয়োগ পরীক্ষা সম্পন্ন করেন। কালিগঞ্জ আদর্শ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক, (সার্বিক) সহকারি কমিশনার (শিক্ষা) সভাপতি এবং প্রধান শিক্ষক কে লিগাল নোটিশ প্রদান করলে গত ২১-১ ২০২৩ ইং তারিখে মোজাহার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় নিয়োগ পরীক্ষা চতুর্থবারের মতো বন্ধ হয়ে যায়। যার প্রেক্ষিতে আবেদনকারীরা গত ২৩ জানুয়ারি প্রতিকার চেয়ে জেলা প্রশাসক বরাবর এক লিখিত অভিযোগ দায়ের করে। উক্ত অভিযোগের প্রেক্ষিতে বিষয়টি তদন্ত করার জন্য জেলা প্রশাসক জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কে নির্দেশ দিলেও তদন্ত ছাড়াই ৩ ফেব্রুয়ারী অলোক কুমার তরফদার, কালিগঞ্জ উপজেলা আবুল কালাম আজাদ বিদ্যালয়ের সভাপতির সাথে যোগসাজস করে শুক্রবার পাতানো নিয়োগ সম্পন্ন করেন।

০৩.০২.২০২৩