সাতক্ষীরা

সাতক্ষীরা জেলা ভুমিহীন সমিতির পথসভা ও কম্বল বিতরণ

By daily satkhira

February 09, 2023

প্রেস বিজ্ঞপ্তি : ভুমিদস্যুদের কবল থেকে খাস জমি উদ্ধার পূর্বক ভুমিহীনদের মধ্যে বন্টন, মুজিববর্ষ ঘর প্রকৃতভূমিহীনদের মধ্যে দেওয়ার দাবিসহ কতিপয় দুনীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও নদী – সড়কের ধারে উচ্ছেদ হওয়া ভুমিহীনদের পুর্নবাসনের দাবিতে পথসভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে লাবনীর মোড়স্থ শহীদ স ম বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দীন চত্বরে জেলা ভুমিহীন সমিতির আয়োজনে পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় সভাপতিত্ব করেন জেলা ভুমিহীন সমিতির সভাপতি কওছার আলী। বক্তারা বলেন, সদর ভূমি অফিসের সার্ভেয়ার মোটা অংকের টাকা নিয়ে মুজিববর্ষ ঘর তার পছন্দের ব্যক্তিদের দিয়েছেন। ভুমিদস্যুদের কবল থেকে খাস জমি উদ্ধার পূর্বক ভুমিহীনদের মধ্যে বন্টন করতে হবে। প্রকৃত ভূমিহীনদের মধ্যে মুজিববর্ষের ঘর দিতে হবে। কতিপয় দুনীতি কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। নদী এবং সড়কের ধারে উচ্ছেদ হওয়া ভুমিহীনদের পুনঃ বাসন করতে হবে।

বক্তারা আরো বলেন, সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে সাইকেল গ্যারেজ কর্তৃকপক্ষ রাতে রোগী ও স্বজনদের কাছ থেকে উচ্চ মূল্যের টিকিটের টাকা আদায় করে। প্রতিবাদ করলে প্রতিনিয়ত তাদের হাতে রোগী ও স্বজনরা লাঞ্ছিত শিকার হচ্ছে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তারা।

এছাড়া ভুমিহীনদের খাস জমি ও ঘর দেওয়ার ব্যাপারে সরুলিয়া ইউপি চেয়ারম্যান আব্দুল হাই কাছে গেলে জেলা ভুমিহীন সমিতির সহ সভাপতি আদিত্য মল্লিককে লাঞ্ছিত করে তাকে প্রাণ নাশের হুমকি দেওয়ার প্রতিবাদসহ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের কাছে দাবি জানান বক্তারা।

বক্তারা হুশিয়ারি প্রদান করে বলেন, ইউপি চেয়ারম্যানসহ কতিপয় দুনীতি কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন না করলে পুনরায় ভুমিহীন সংগঠনের নেতৃত্বে কঠোর কর্মসুচি দেওয়া হবে। জেলা ভুমিহীন সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সামাদ গাজীর সঞ্চলনায় পথসভায় বক্তব্য রাখেন, জেলা ভুমিহীন সমিতির সিনিয়র সহ সভাপতি গোলাম রসুল রাসেল, সহ সভাপতি আদিত্য মল্লিক, মানবাধিকার কর্মী শেখ ফারুক হোসেন, নদী বন ও পরিবেশ রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মফিজুর রহমান, ভুমিহীন নেতা আরমান আলী, মীর আশিক ইকবাল বাপ্পী, হায়দার আলী, ইউসুফ, রেজাউল ইসলাম, শেখ রিয়াজুল ইসলাম প্রমূখ। পথসভার শেষে বিশিষ্ট ব্যবসায়ী গোলাম রসুল রাসেল এর সহযোগিতায় ও জেলা ভুমিহীন সমিতির উদ্যােগে শিল্পকলা একাডেমি চত্বরে ভুমিহীনদের মাঝে ৫ শত পিস শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়।