সাতক্ষীরা

সুন্দরবনে অর্ধগলিত বাঘের লাশ উদ্ধার

By daily satkhira

February 12, 2023

নিজস্ব প্রতিনিধি ঃ সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে রয়েল বেঙ্গল টাইগারের অর্ধগলিত লাশ উদ্ধার করেছে বনবিভাগের সদস্যরা।রবিবার সকাল ৯টায় সুন্দরবনের কলাগাছিয়া এলাকার মুরালী খালের কিনারা থেকে হাড়গোড় সহ অর্ধগলিত এই বাঘের লাশ পাওয়া যায়।

শ্যামনগরের বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা(এসও) নূর আলম জানান, জেলেদের কাছ থেকে খবর পেয়ে কলাগাছিয়ার মুরালী খালের পাশে গিয়ে মৃত বাঘের এই লাশ উদ্ধার করেছে বনবিভাগের সদস্যরা।

বাঘটি প্রায় এক মাস পূর্বে মারা গেছে বলে ধারনা করা হচ্ছে। মৃত বাঘটিকে বুড়িগোয়ালিনী ফরেস্ট স্টেশনে রাখা হয়েছে। উর্দ্ধতন কর্মকর্তাদের উপস্থিতিতে বাঘটিকে মাটিচাপা দেওয়া হবে।

স্টেশন কর্মকর্তা আরও জানান, বেশ কিছুদিন আগে ওই বাঘটিকে সুন্দরবনে চলাফেরা করতে দেখেছেন তারা। বাঘটি বয়সে বৃদ্ধ এবং তার চলাফেরার ক্ষমতা খুব কম ছিলো। শিকার করতে না পারার কারণে খাদ্যের অভাবে বাঘটি মারা গেছে বলে ধারনা করছেন তিনি।

বনবিভাগ সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) একেএম ইকবাল হোসেন চৌধুরী বিষয়টি নিশ্চিত করে জানান, খাদ্যের অভাবে বাঘটি মারা যেতে পারে তবে চোরাশিকারীদের গুলিতে বাঘটি মারা গেছে কিনা তা তদন্ত করে দেখা হবে। এ ব্যাপারে শ্যামনগর থানায় একটি সাধারণ ডায়েরী করা হয়েছে। বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছেন তিনি। শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) নূরুল ইসলাম বাদল ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।