সাতক্ষীরা

দেবহাটায় মন্দিরের তালা ভেঙে মুর্তি ও স্বর্ণালঙ্কার চুরি

By daily satkhira

February 19, 2023

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার দেবহাটা উপজেলার দক্ষিণ পারুলিয়া সার্বজনীন রাধাগোবিন্দ মন্দিরে দূঃসাহসিক চুরি সংঘটিত হয়েছে। চোর চক্রের সদস্যরা মন্দিরের দুটি ফটকের গেটের তালা ভেঙে ব্রিটিশ শাসনামলে স্থাপিত রাধা, কৃষ্ণ ও গোপালের চারটি দু®প্রাপ্য পিতলের মুর্তি, প্রতিমার দেহে পরিহিত সাড়ে তিন ভরি ওজনের সোনার গহনা, রৌপ্যালঙ্কার ও দান বাক্সের নগদ টাকা চুরি করে নিয়ে গেছে। শনিবার রাত ১২টার পরবর্তী কোন এক সময়ে এ চুরির ঘটনা ঘটে।

দক্ষিণ পারুলিয়া সার্বজনীন রাধাগোবিন্দ মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক সুকুমার মিস্ত্রী জানান, শনিবার রাত ১২টা পর্যন্ত পুজা অর্চনা শেষে পুরোহিত ও ভক্তরা যার যার মত বাড়ি চলে যান।

এর পরবর্তী কোন সময়ে অর্থাৎ রবিবার ভোরের আগে চোর চক্রের সদস্যরা মন্দিরের গেটের দুটি তালা কেটে মন্দিরে সংরক্ষিত বৃটিশ শাসনামলে স্থাপিত রাধা, কৃষ্ণ ও গোপালের চারটি পিতলের দু®প্রাপ্য চারটি পিতলের মুর্তি, প্রতিমার দেহে পরিহিত সাড়ে তিন ভরি সোনার গহণা, রৌপ্যালঙ্কার ও দানবাক্সে থাকা নগদ টাকা চুরি করে নিয়ে যায়।

পারুলিয়া ইউপি সদস্য অসীম কুমার ঘোষ জানান, প্রতিদিনের ন্যয় মধ্যরাত পর্যন্ত পুজা অর্চনা শেষে বাড়ি ফিরে ঘুমিয়ে পড়েন তারা। সকালে পুজারী আঙুরবালা দেবী মন্দিরে ঢুকে চুরি সংঘটিত হওয়ার বিষয়টি বুঝতে পেরে তাকে অবহিত করেন। তারা বিষয়টি মন্দির কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ পুলিশকে অবহিত করেন।

দেবহাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ ওবায়দুল্লাহ জানান, মন্দিরের পাশে ভোমরা বন্দরের ধণাঢ্য সিএণ্ডএফ ব্যবসায়ি এবাদুর রহমানের বাড়ি। ড়ত তিনদিন ধরে এবাদুর রহমান ও তাদের পরিবারের সদস্যরা একটি বিয়ের অনুষ্ঠানে অন্যত্র অবস্থান করছিলেন। ওই বাড়িটি শূন্য পড়ে ছিল বলে ধারণা চোরচক্রের কাছে। শনিবার গভীর রাতে চোরচক্র প্রথমে ওই সিএণ্ডএফ ব্যবসায়ির বাড়িতে ঢুকে আলমারিসহ অন্যান্য আসবাবপত্র তছনছ করে। কিন্তু চোরচক্রের সদস্যরা সেখানে কোন মূল্যবান জিনিসপত্র না পাওয়ায় পার্শ্ববর্তী রাধা গোবিন্দ মন্দিরের তালা ভেঙে দু®প্রাপ্য মুর্তি, সোনার ও রুপার গহনাসহ দানবাক্সে থাকা নগদ টাকা নিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় রাধা গোবিন্দ মন্দির কমিটির সাধারণ সম্পাদক সুকুমার মিস্ত্রী বাদি হয়ে রবিবার থানায়ঢ একটি চুরির মামলা (৭নং) দায়ের করেছেন। চুরি যাওয়া মালামাল উদ্ধার ও চোরচক্রকে ধরার চেষ্টা চলছে।#