সাতক্ষীরা

সাতক্ষীরায় ভাষা আন্দোলন, মুক্তিযোদ্ধা ও স্মার্ট বাংলাদেশ শীর্ষক উঠান বৈঠক

By daily satkhira

February 28, 2023

নিজস্ব প্রতিনিধি : “শেখ হাসিনার বারতা নারী পুরুষ সমতা” এই স্লোগানে সাতক্ষীরার তালায় ভাষা আন্দোলন, মুক্তিযোদ্ধা ও স্মার্ট বাংলাদেশ শীর্ষক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১০টায় তালা শিল্পকলা একাডেমী হলরুমে জাতীয় মহিলা সংস্থার তালা উপজেলা কার্যালয় ও তালা তথ্য আপা কেন্দ্রের আয়োজনে এ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. রুহুল কুদ্দুসের সভাপতিত্বে এবং তথ্য ও সেবা কর্মকর্তা সাথী রানী রায়ের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন (তালা-কলারোয়া) সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ।

এ সময় আরও উপস্থিত ছিলেন, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার,তালা উপজেলা মহিলা সংস্থার চেয়ারম্যান সুতপা রাহা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মুরশিদা পারভীন পাঁপড়ী, তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চেীধুরী রেজাউল করিম, তালা প্রেসক্লাবের সভাপতি ও চেয়ারম্যান প্রভাষক প্রণব ঘোষ বাবলু, তালা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সরদার জাকির হোসেন, বীর মুক্তিযোদ্ধা লুৎফর রহমান,বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দীন জোয়াদ্দার, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা খানম, নগরঘাটা ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান লিপু প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সমাজে নারীরাই প্রথম কৃষি কাজ শুরু করেছিলো, নারী সমাজের যে কঠিন কাজ করে সেটি একজন পুরুষ দ্বারা সম্ভব নয়। ভোর ৫ টা থেকে রাত ১২ টা পর্যন্ত ঘরের কাজ করে থাকে। বায়ান্নোর ভাষা আন্দোলন থেকে একাত্তর পর্যন্ত নারীদের অবদান সব থেকে বেশি ছিলো।

বাংলাদেশে আজ পর্যন্ত সে সকল আন্দোলন হয়েছিলো সব জায়গাতে নারীদের অবদান ছিলো।তারা যদি এগিয়ে না আসতো তাহলে মুক্তিযোদ্ধে দেশ স্বাধীন করা সম্ভব হতোনা। নারীদের সংঘটিত করে প্রশিক্ষনের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ করা সম্ভব। আজকের নারীরাই আগামীর স্মার্ট বাংলাদেশের আগ্রদূত।

বৈঠকে আগত নারীদের ভাষা আন্দোলনের ভূমিকা, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ, স্বাস্থ্য, শিক্ষা, সরকারের উন্নয়ন কর্মকান্ড, আইন, বিভিন্ন ভাতা ও প্রশিক্ষণ বিষয়ক, বাল্যবিবাহ ও নারীর ক্ষমতায়ন সম্পর্কে আলোচনা করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন স্কুল কলেজ ও ইউনিয়ন থেকে আগত তিনশতাধিক নারী অংশ নেয়।###