সাতক্ষীরা

সাতক্ষীরায় ৪শ কেজি ভেজাল দুধ জব্দ : ২৫ হাজার টাকা জরিমানা

By daily satkhira

March 07, 2023

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরায় ৪শ কেজি ভেজাল দুধ ও কৃত্রিম দুধ তৈরির সরঞ্জাম জব্দ করা হয়েছে। ৭ মার্চ সকালে সাতক্ষীরা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে ভেজাল দুধ ও কৃত্রিম দুধ তৈরির সরঞ্জাম জব্দ করা হয়। এসময় ভেজাল দুধ ব্যবসায়ীকে ২৫ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়। ভেজাল দুধ ব্যবসায়ী কমল ঘোষ সদর উপজেলার হাবাসপুর গ্রামের অশোক কুমার ঘোষের পুত্র।

সাতক্ষীরা জেলা নিরাপদ খাদ্য অফিসার মোঃ মোকলেছুর রহমান জানান,সদর উপজেলার হাবাসপুর গ্রামের দুধ ব্যবসায়ী কমল ঘোষ এর দুধ প্রক্রিয়াকরণ স্থানে অভিযান পরিচালনা করে তরল দুধ থেকে ক্রিম উঠানোর কাজ করা অবস্থায় ৪০০ কেজি দুধ , কৃত্রিম ভাবে দুধের ক্রিম বানানোর কাজে ব্যবহৃত ১২ লিটার তেল, ব্লেন্ডার মেশিন, রং, পৃথককৃত ক্রিম জব্দ করা হয়।

তিনি আরো বলেন, অভিযানের এক পর্যায়ে দুধ ব্যবসায়ী কমল ঘোষ ভেজাল দুধ তৈরির বিষয়টি স্বীকার করে জানান, দুধে থেকে ক্রিম উঠিয়ে ঘি বানান এবং ফ্যাট বিহীন তরল দুধ হিসেবে খাওয়ার অনুপযোগী দুধে পুনরায় পাম তেল দিয়ে ব্লেন্ডার মেশিনের সাহায্যে বানানো ক্রিম মিশিয়ে তরল দুধ হিসেবে বিক্রি করে আসছেন। এসময় কমল ঘোষকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং আলামত জব্দ করা হয়।