সাতক্ষীরা

বিএনপির সাবেক এমপিসহ চারজনের যাবজ্জীবন :৪৪ জনের ৭ বছর করে কারাদণ্ড

By daily satkhira

April 18, 2023

নিজস্ব প্রতিনিধি :

২০০২ সালের ৩০ আগস্ট সাতক্ষীরার কলারোয়ায় তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় দুটি মামলায় সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ চারজনকে যাবজ্জীবন ও ৪৪ জনকে সাত বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মণ্ডল এক জনাকীর্ণ আদালতে এ রায় ঘোষণা করেন।

সাতক্ষীরা জজ কোর্টের পিপি অ্যাডভোকেট আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ১২ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে সাতক্ষীরার কলারোয়ায় হামলার ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনের দুটি মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। ওইদিন এ মামলায় রায়ের দিন ধার্য করেন আদালত।

এ মামলায় ৩৮ জন আসামি কারাগারে এবং আবদুস সাত্তার নামের এক আসামি জামিনে রয়েছেন। এ ছাড়া ৯ আসামি পলাতক ও দুজন মারা গেছেন।

২০০২ সালের ৩০ আগস্ট সকাল ১০টায় তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা এক বীর মুক্তিযোদ্ধার স্ত্রীকে দেখতে সাতক্ষীরা সদর হাসপাতালে যান। সেখান থেকে যশোরে ফিরে যাওয়ার সময় দুপুর পৌনে ১২টার দিকে বিএনপির নেতাকর্মীরা কলারোয়ায় বিএনপির অফিসের সামনে একটি যাত্রীবাহী বাস রাস্তার ওপর দাঁড় করিয়ে তার গাড়িবহরে হামলা চালান। হামলায় আওয়ামী লীগের ১২ নেতাকর্মী আহত হন। এ ঘটনায় করা তিনটি মামলার মধ্যে একটি মামলায় ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি বিএনপির সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলামসহ ৫০ নেতাকর্মীকে ৪ থেকে ১০ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।

গত বছরের ১৪ জুন অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনে করা অপর দুটি মামলায় অভিযোগ গঠন করা হয়।